'INDIA' MP Meet

খাড়গের ডাকে ৫ সেপ্টেম্বর বৈঠক ’ইন্ডিয়া’-র সাংসদদের

জাতীয়

মল্লিকার্জুন খাড়গে।

সংসদ অধিবেশনের আগে বৈঠকে বসছেন ‘ইন্ডিয়া’ মঞ্চের সাংসদরা। কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে ৫ সেপ্টেম্বর বৈঠক ডেকেছেন। আচমকা ১৭-২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্রের বিজেপি সরকার। 

সূত্রের খবর, খাড়গের বাসভবনেই বসবেন বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’-র সাংসদরা। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল জানিয়েছেন ওই দিনই কংগ্রেসের সংসদীয় কৌশল বিষয়ক কমিটি বৈঠকে বসবে। বেণুগোপাল যদিও ‘ইন্ডিয়া’ মঞ্চের উল্লেখ না করেই বলেছেন যে সমমনোভাবাপন্ন দলগুলির সাংসদদের নিয়ে বৈঠকের আহ্বান করেছেন খাড়গে। তবে জানা যাচ্ছে যে ‘ইন্ডিয়া’ মঞ্চের সব দলগুলিকেই প্রতিনিধি পাঠানোর আবেদন জানাচ্ছেন খাড়গে। 

৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর মুম্বাইয়ে তৃতীয় বৈঠক করেছে বিজেপি বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’-র ২৮টি দল। বৈঠকের মাঝেই দু’টি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে কেন্দ্রের বিজেপি সরকার। এক, ‘এক দেশ এক ভোট’ কমিটি গঠন। লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীকে এই কমিটিতে মনোনীত করা হলেও তিনি অংশ নিতে অস্বীকার করেছেন। দুই, সংসদের বিশেষ অধিবেশনের আহ্বান। 

বিরোধীদের বক্তব্য, ‘ইন্ডিয়া’ ঘিরে জনতার আগ্রহ বাড়ছে। জীবনমানে আঘাত নামছে নরেন্দ্র মোদী সরকারের নীতিতে। বিভাজনের রাজনীতিতেও অনাগ্রহ বাড়ছে। পালটা চমকের রাস্তা নিতে হচ্ছে বিজেপি’কে। লাগাতার দামের পীড়ন চালিয়ে গ্যাসের দাম মাত্র ২০০ টাকা কমানোর ঘোষণা করতে হয়েছে। বিশেষ অধিবেশন ডেকে বিভাজনের কৌশলে অভিন্ন দেওয়ানি বিধি সংক্রান্ত ঘোষণাও করা হতে পারে। 

বিশেষ অধিবেশনে কৌশল নিয়েই আলোচনা হবে ৫ সেপ্টেম্বরের বৈঠকে। 

Comments :0

Login to leave a comment