SSC HIGH COURT

শিক্ষক নিয়োগে দুর্নীতিতে আজ রায় মামলার

রাজ্য

 সোমবার এসএসসি’র শিক্ষক নিয়োগে দুর্নীতির মামলার রায় দেবে কলকাতা হাইকোর্ট। লোকসভা নির্বাচনের আবহে এই রায় জানাবে আদালত। ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচন শেষ হয়েছে। আরও ৬ দফা নির্বাচন বাকি। এর মধ্যেই নিয়োগ দুর্নীতির মামলার রায়। নিয়োগ দুর্নীতিতে আদালতের নির্দেশে বারবার ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় জেরবার রাজ্যের শাসক দল তৃণমূল। রেশনে দুর্নীতি নিয়েও মামলা চলছে। গত বৃহস্পতিবার হাইকোর্ট পাহাড়ে শিক্ষক নিয়োগ নিয়েও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে। এর মধ্যেই সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং মহম্মদ শব্বর রশিদির বিশেষ ডিভিসন বেঞ্চ এসএসসি’র বেআইনি নিয়োগের মামলায় রায় ঘোষণা করবে। আদালত বেআইনি নিয়োগের বাতিলের নির্দেশ দেবে না যাঁরা চাকরি করছেন, তাঁদের চাকরি বহালের জন্য এসএসসি’কে নতুন করে কোনও পরামর্শ দেবে, তা সোমবার জানা যাবে। সেই সঙ্গে এসএসসি যে চাকরি বাতিল করেছে, তা পুনরায় বহালের নির্দেশ দেবে কি না, তা জানাও সময়ের অপেক্ষা। অতিরিক্ত পদে যাঁদের নিয়োগ করা হয়েছে, তাঁদের ক্ষেত্রে কী নির্দেশ হতে চলেছে, তা জানার জন্যও আরও কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে।
এসএসসি’র নবম-দশম, একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগ এবং গ্রুপ-ডি ও গ্রুপ-সি শিক্ষাকর্মী নিয়োগ নিয়ে দুর্নীতির অভিযোগে এই মামলা চলছে ২০২১ সালের ২২ নভেম্বর থেকে। গ্রুপ-ডি পদে শিক্ষাকর্মী নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ এনে মামলা দায়ের করেছিলেন সন্দীপ প্রসাদ নামে এক ব্যক্তি। সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ হয়েছিল। সেই বছরেই ডিসেম্বর মাসে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিসন বেঞ্চ অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বে এই নিয়োগের ব্যাপারে একটি অনুসন্ধান কমিটি তৈরি করে দিয়েছিল। এরপর ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে সাবিনা ইয়াসমিন, লক্ষ্মী টুঙ্গা সহ বেশ কয়েক জন গ্রুপ-সি পদে শিক্ষাকর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করেন। সেই মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ হয়। ওই বছরেই এপ্রিল মাসে নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের বেনিয়ম নিয়ে মামলা দায়ের করেন অনিন্দিতা বেরা। এই অভিযোগের মামলায়ও সিবিআই তদন্তের নির্দেশ হয়েছিল। এই সব মামলার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিসন বেঞ্চে আপিল মামলা দায়ের হয়। ২০২২ সালের ১৮ মে বিচারপতি তালুকদার সিবিআই তদন্ত বহাল রাখার নির্দেশ দেন। সেই সময়েই বিচারপতি তালুকদারের এজলাসে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বে গঠিত অনুসন্ধান কমিটির রিপোর্ট জমা পড়ে। রিপোর্টে বলা হয়, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তৎকালীন পূর্ণমন্ত্রী পার্থ চ্যাটার্জির নেতৃত্বে এসএসসি’র নিয়োগে যে উপদেষ্টা কমিটি তৈরি হয়েছিল, তা অবৈধ। রিপোর্টে বলা হয়েছিল, মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে চাকরি দেওয়া হয়েছিল, সই জাল করে এবং টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে। বাগ কমিটি আদালতের কাছে সুপারিশ করেছিল, এই উপদেষ্টা কমিটির সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা উচিত। উল্লেখ্য, পার্থ চ্যাটার্জি, শান্তিপ্রসাদ সিনহা, সুবীরেশ ভট্টাচার্য, কল্যাণময় গাঙ্গুলি এখন জেলে রয়েছেন।
এরপরই একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগে অস্বচ্ছতা নিয়ে মামলা দায়ের করেন ববিতা সরকার নামে এক প্রার্থী। এই মামলায় রাজ্যের মন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীর চাকরি বাতিল করে দেয় হাইকোর্ট। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে সিবিআই তার তদন্ত রিপোর্ট আদালতে জমা দেয়। রিপোর্টে বলা হয়েছিল, ওএমআর শিটে জালিয়াতি হয়েছে। প্যানেলে নাম নেই, এমন প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে। মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে চাকরি দেওয়া হয়েছে। প্যানেলের শেষের দিকে নাম আছে, এমন প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে। এরপর কলকাতা হাইকোর্ট একাদশ-দ্বাদশের সমস্ত চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। ২০২৩ সালের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট সেই মামলা কলকাতা হাইকোর্টে ফিরিয়ে দিয়ে নির্দেশ দেয়, হাইকোর্ট একটি বিশেষ ডিভিসন বেঞ্চ গঠন করে এই মামলার শুনানির ব্যবস্থা করবে এবং ৬ মাসের মধ্যে মামলার চূড়ান্ত নিষ্পত্তি করবে। গত ৫ ডিসেম্বর থেকে হাইকোর্ট সেই মামলার শুনানি শুরু করে, গত ২২মার্চ শুনানি শেষ করে রায়দান স্থগিত রেখেছিল। সোমবার সেই রায় ঘোষণা হবে।   
এই মামলার শুনানির মধ্যেই বিচারপতি দেবাংশু বসাক মন্তব্য করেছিলেন, বেআইনিভাবে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের চাকরিতে রাখা সম্ভব হবে না। বিচারপতি ওএমআর শিট দেখার জন্য প্রার্থীদের হাজির হওয়ার কথা বলেছিলেন। আদালত এসএসসি’র কাছে জানতে চেয়েছিল, এই নিয়োগের পুনর্মূল্যায়ন সম্ভব হবে কি না। সমস্ত নিয়োগ বাতিলের কথাও ডিভিসন বেঞ্চের মন্তব্যে এসেছিল। বিচারপতি বসাক মন্তব্য করেছিলেন, অনুমোদিত পদের বাইরে যে সমস্ত নিয়োগ হয়েছে, সেগুলি বাতিল হতেই পারে। হাইকোর্ট এও বলেছিল যে, এই মামলার ভালো কোনও দিক খুঁজে পাওয়া যাচ্ছে না। 
এসএসসি‘র নবম-দশম, একাদশ-দ্বাদশের শিক্ষক নিয়োগ এবং গ্রুপ-ডি, গ্রুপ-সি শিক্ষাকর্মীর পদে অতিরিক্ত নিয়োগ হয়েছে। এই অতিরিক্ত পদে নিয়োগকে কেন্দ্র করে বিরাট অঙ্কের অর্থ লেনদেন হয়েছে। সেই সঙ্গে ওএমআর শিট জালিয়াতি করে ফেল করা, শূন্য পাওয়া প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে। ফলে কলকাতা হাইকোর্ট যেদিন এসএসসি-কে নিয়োগের পূনর্মুল্যায়নের প্রস্তাব দিয়েছিল, সেদিন এসএসসি’র পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছিল, তাঁদের কাছে কোনও ওএমআর শিট এবং ইন্টারভিউয়ের নম্বর নেই। সিবিআই যে ওএমআর শিট এসএসসি-কে দিয়েছে, সেগুলিই রয়েছে। ফলে পুনর্মূল্যায়নের পথে যায়নি এসএসসি। 
শুনানির সময়ে মামলাকারীদের আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেছিলেন, নিয়োগ দুর্নীতির জাল বহু দূর পর্যন্ত বিস্তৃত রয়েছে। সরকারি আধিকারিকদের একটি অংশ এই দুর্নীতির সঙ্গে যুক্ত। আদালতের উচিত তাঁদের খুঁজে বের করা। নিয়োগ দুর্নীতিতে রাজ্যের মানুষের টাকা নয়ছয় হয়েছে। সেই টাকা ফেরতের উপায় আদালতের বের করা উচিত। অনুমোদিত পদের বাইরে যে অতিরিক্ত নিয়োগ হয়েছে, তা বাতিল করা উচিত। এই নিয়োগ দুর্নীতিতে যুক্ত অনেককে যেমন গ্রেপ্তার করা হয়েছে, তেমন অনেকে বাইরে রয়েছে। ফলে আদালত এই মামলায় দৃষ্টান্তমূলক নির্দেশ দিক, যাতে দুর্নীতি বন্ধ করার পক্ষে তা উপযুক্ত হয়।

 

Comments :0

Login to leave a comment