Pocso Act

যৌন সম্মতির বয়স কমাতে পকসো সংশোধনে আপত্তি

জাতীয়


‘পকসো’ আইনে যৌন সম্পর্কে সম্মতির বয়স কমানোর প্রস্তাব খারিজ করে দিল আইন কমিশন। শুক্রবার কমিশন বলেছে, যৌন অপরাধ থেকে শিশু সুরক্ষা আইনে (পকসো) সম্মতির বয়স নিয়ে আনাড়ির মতো কোনও পরামর্শ দেওয়া উচিত হবে না। যৌন সম্পর্কে সম্মতির বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করার প্রস্তাব নস্যাৎ করে তারা জানিয়েছে, এই বয়স কমানো হলে দেশে বাল্যবিবাহ ও কন্যাশিশু পাচারের প্রবণতা আরও বাড়বে।
দেশে যৌন নির্যাতনের ঘটনায় অভিযুক্তদের মধ্যে অপ্রাপ্তবয়স্কের সংখ্যা বেড়ে যাওয়ায় যৌন সম্মতির বয়সসীমা কমাতে ‘পকসো’ আইন সংশোধনের প্রস্তাব ভেবে দেখতে পরামর্শ দিয়েছিলেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। গত ডিসেম্বরে তিনি কেন্দ্রকে এব্যাপারে সংসদে বিল আনারও প্রস্তাব দেন। তারপরেই কেন্দ্র আইন কমিশনের মতামত চেয়ে পাঠায়। আইন কমিশন এব্যাপারে নিজেদের আপত্তির কথা জানিয়ে আইনমন্ত্রীর কাছে রিপোর্ট পেশ করেছে।
আইন কমিশন নিযুক্ত প্রাক্তন বিচারপতি রিতু রাজ অবস্তির নেতৃত্বাধীন প্যানেল ‘পকসো’ সংশোধনের প্রস্তাব নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। কর্নাটক হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অবস্তি একথা জানিয়ে বলেন, আইনগতভাবে যৌন সম্মতির বয়স ১৮বছর থেকে কমিয়ে ১৬ করার প্রস্তাব নিয়ে আমরা বিভিন্ন মতামত গ্রহণ করেছি। তার ভিত্তিতে আমাদের বক্তব্য হলো, ‘পকসো’ আইন অনুসারে পরোক্ষে যৌন সম্মতির বয়স ১৮বছর থেকে কমিয়ে ১৬ করা উচিত হবে না। এক্ষেত্রে অনেক কিছু বিবেচনার প্রয়োজন রয়েছে। তবে তা পকসো’র সংশোধনের আওতায় আনা উচিত হবে না। আইন কমিশন মনে করে, এই বিষয়টি বিচারবিভাগীয় বিচক্ষণতার ওপরেই ছেড়ে দেওয়া উচিত। তাতে এই আইনে ভারসাম্য নিশ্চিত করা যাবে, যা যৌন নির্যাতন থেকে শিশুদের আরও ভালোভাবে সুরক্ষা দিতে সক্ষম হবে। প্রসঙ্গত, আইন কমিশনের সুপারিশ কার্যকর করা কেন্দ্রের কাছে বাধ্যতামূলক নয়। সরকার শেষপর্যন্ত নিজের সিদ্ধান্তমতোই কাজ করে থাকে।
উল্লেখ্য, গত ডিসেম্বরে প্রধান বিচারপতি চন্দ্রচূড় শিশুদের ওপর যৌন নির্যাতন সংক্রান্ত এক রায়ে বলেন, আপনারা সকলেই জানেন সম্মতি থাকলেও ১৮ বয়সের নিচে যে কোনও যৌন সম্পর্ক পকসো আইন অনুসারে অপরাধ হিসাবে বিবেচিত হয়। আমার মতো অনেক বিচারপতিকেই এই জাতীয় মামলায় জটিল প্রশ্নের সামনে পড়তে হয়েছে। ক্রমবর্ধমান এই সমস্যার সুরাহায় আইনি ব্যবস্থা করতে বিল আনা যায় কিনা তা ভাবতে হবে। প্রধান বিচারপতি বলেছিলেন, শিশুদের ওপর যৌন নির্যাতন নিয়ে পরিবারের নীরব থাকার প্রবণতা আছে সমাজে। এক্ষেত্রে সরকারের উচিত এই অপরাধ নিয়ে সংশ্লিষ্ট পরিবারকে সরব হতে উৎসাহিত করা। 
এদিকে যৌন সম্মতির বয়স কমাতে পকসো আইনে সংশোধনে আপত্তি তুলে আইন কমিশন বলেছে, পকসো’য় যে সংশোধনের কথা বলা হচ্ছে তা নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে। বিশেষ করে বয়স ১৮ থেকে ১৬ বছরে কমিয়ে দেওয়ায় তার যৌন সম্মতিকে অপরাধ বলে দাগিয়ে দেওয়ার ক্ষেত্রে অনেক সময় কৈশোরের ভালোবাসার সম্পর্কের বিষয়টি উধাও হয়ে যায়। তা বিবেচনায় রাখা উচিত।
 

Comments :0

Login to leave a comment