Madhyamik

ফাঁস রুখতে ব্যবস্থা, মাধ্যমিকে প্রশ্নপত্রে থাকবে ইউনিক নম্বর

রাজ্য

 মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা আলাদা ইউনিক নম্বর। পর্ষদের দাবি, এই ইউনিক নম্বর দেখেই শনাক্ত করা যাবে, কার মাধ্যমে প্রশ্ন বাইরে বেরিয়ে গিয়েছে।
অবশ্য প্রশ্নপত্র ফাঁস রুখতে প্রতি বছরই কিছু না কিছু বিশেষ ব্যবস্থা নেওয়া হয়, তাতেও প্রশ্ন ফাঁস রোখা যায়নি। পরীক্ষা শুরুর কিছুক্ষণ পরেই মাধ্যমিকের প্রশ্ন বাইরে বেরিয়ে যায়।
পর্ষদ সূত্রের খবর, কেউ যদি প্রশ্নপত্রের ছবি তুলে অসৎ উদ্দেশে পরীক্ষা কেন্দ্রের বাইরে পাঠান, ইউনিক কোড ধরিয়ে দেবে সংশ্লিষ্ট ব্যক্তিকে। ইউনিক কোডগুলি এমনভাবে তৈরি করা হচ্ছে, যা একবার দেখলেই পর্ষদের আধিকারিকরা বুঝে যাবেন, সেটা কোথাকার প্রশ্নপত্র। পরীক্ষার সময় একজন পরীক্ষার্থী যে প্রশ্নপত্র পাবে, তাতে লেখা ইউনিক নম্বরটি তার উত্তরপত্রে ও অ্যাটেন্ডেন্স শিটে লিখে দিতে হবে। প্রশ্নপত্রের প্রতিটি পাতাতেই থাকবে ওই কোড। সেক্ষেত্রে যে কোনও পাতার ছবি তুলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা হলেই ধরা যাবে। 
এদিকে এবারের মাধ্যমিকের অঙ্ক পরীক্ষার প্রশ্নপত্রের গ্রাফ পেপারও দেওয়া হবে বলে মধ্যশিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে। গত বছর মাধ্যমিকে অঙ্ক পরীক্ষায় গ্রাফ পেপার না দেওয়ায় ভোগান্তির মধ্যে পড়তে হয়েছিল পরীক্ষার্থীদের।

Comments :0

Login to leave a comment