Nitish Kumar

মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার

জাতীয়

বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। রাজ্যপালের হাতে নিজের ইস্তফা পত্র তুলে দিলেন তিনি। আজ বিকেলেই তিনি এনডিএ-তে যোগ দিতে পারেন। ইস্তফা দিয়েই তিনি ফের বিজেপি’র সমর্থন নিয়ে সেই মুখ্যমন্ত্রীর কুর্সিতেই বসতে চলেছেন। এদিন রাজভবন থেকে বেরিয়ে নীতীশ কুমার বলেন, 'মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছি। রাজ্যপালকে সরকার ভেঙে দিতে বলেছি। দলের মতামত নিয়েই ইস্তফা দিয়েছি। আগের জোট ছেড়ে নতুন জোটে যোগ দেব'। 
শনিবারই মুখ্যমন্ত্রিত্বের পদ ইস্তফা দিচ্ছেন নীতীশ কুমার, এমন খবরই চাউর হয়ে গিয়েছিল। পরে জানা যায়, এদিন না হলেও রবিবার ইস্তফা আবার নতুন সরকার গঠনের আরজি জানাবেন তিনি।

দলবদলু’ হিসাবে নিতিশ কুমারের খ্যাতি আছে বলে কটাক্ষ করে থাকেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে এবার লোকসভা ভোটের মুখে তাঁর শিবির বদলের পিছনে বিজেপি’র সক্রিয় ভূমিকার কথাই মনে করছেন তাঁরা।
জানা গিয়েছে, এদিন সকালে জেডিইউ’র পরিষদীয় দলের বৈঠক হয়েছে। বৈঠক শেষে নীতীশ কুমার যান রাজভবনে। সেখানে বর্তমান জোট সরাকারের মুখ্যমন্ত্রীর পদ ইস্তফা দেন।

ইস্তফা দিয়ে নীতীশ বলেন, "যেই জোট তৈরি করা হয়েছিল কয়েক বছর আগে তা ঠিক ভাবে চলছিল না। ইন্ডিয়াতেও কাজ ঠিক ভাবে হচ্ছিল না।"
গোটা দেশে ইন্ডিয়া বিজেপির সামনে কঠিন চ্যালেঞ্জ তৈরি করেছিল। এই জোট ভাঙার জন্য প্রথম থেকে মরিয়া ছিল বিজেপি। সেই কাজে নীতীশ কুমারকে ব্যবহার করেছে বলে অনেকে মনে করছেন।

Comments :0

Login to leave a comment