Modi 3

৩য় মোদী সরকারে স্পষ্ট রায় নেই

সম্পাদকীয় বিভাগ

শেষ পর্যন্ত নীতীশ কুমারের জেডি(ইউ) এবং চন্দ্রবাবু নাইডুর টিডিপি’র ভরসায় তৃতীয়বারের জন্য নরেন্দ্র মোদী সরকার গড়তে পা বাড়ালেও অষ্টাদশ লোকসভা নির্বাচনে স্পষ্ট জনাদেশ মোদীর উপর নেই। প্রায় আড়াই মাস ধরে গোটা দেশজুড়ে নির্বাচনী প্রচারে মোদী এবং তাঁর অনুগামীরা যেসব অ্যাজেন্ডা বা ইস্যুকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন, যে ভাষায় এবং ভঙ্গিতে ঘৃণা ও বিদ্বেষ ছড়িয়েছেন, সচেতনভাবে ধর্মীয় বিভাজন সৃষ্টির চেষ্টা করেছেন তাতে যদি ভারতের জনগণ সমর্থন জানাতেন তাতে ৪০০ পার না হলেও অন্তত দলগতভাবে মোদীর দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেত। কিন্তু জনগণ মোদীদের এই ধরনের প্রচার ও মানসিকতাকে প্রত্যাখ্যান করেন। আগের নির্বাচনে জেতা ৩০৩ আসন থেকে এবার অন্তত ৬৩টি আসন কমে যাওয়াকে জয় বলে না। বরং দশ বছর চলা একটা সরকারের প্রতি অনাস্থার প্রকাশ। ক্ষমতার অন্ধ মোহ থেকে একে তাকে ধরে কোনোরকমে সরকার গড়লেও সেই সরকারের নৈতিক বৈধতা থাকে না।
এই নির্বাচনে মানুষ মোদী সরকারকে শুধু লাল সংকেতই দেয়নি, এটাও বুঝিয়ে দিয়েছেন দশ বছর ধরে যেভাবে সরকার চলেছে তাকে মান্যতা তারা দেননি। তেমনি সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় কোন এক নায়কের স্বৈরাচারী কায়দা সরকার পরিচালনাকেও তারা বরদাস্ত করেননি। ভোটে প্রত্যাখ্যাত হবার পর এনডিএ-কে আঁকড়ে ধরলেও গত দশ বছরে বিশেষ করে সরকার পরিচালনার সময়, সরকারের নীতি নির্ধারণের সময় এনডিএ’র কথা মনে পড়েনি। শরিকদের পদে পদে উপেক্ষা অবহেলা করে সরকার চলেছে একতরফাভাবে। তারচেয়ে বিপজ্জনক যে ঝোঁক মোদীর মধ্যে দেখা গেছে সেটা হলো বাকি সবাইকে হিসাবের বাইরে রেখে নিজে এক এবং অদ্বিতীয়, সর্বোপরি অপরিহার্য হিসাবে ভাবানো। এই প্রশ্নে যাতে কেউ ট্যাঁ ফোঁ করতে না পারে তাই নিজেকে অবতার রূপে প্রতিষ্ঠিত করার প্রয়াস চালিয়েছেন নির্দ্বিধায়। এই জায়য়া থেকেই এনডিএ’র নামে জনতার দরবারে ভোট চাওয়া হয়নি। এমনকি চাওয়া হয়নি বিজেপি’র নামেও। ভোট চাওয়া হয়েছে মোদীর নামে। প্রার্থী বি‍জেপি’র হোক বা শরিক দলের ভোট দিতে বলা হয়েছে মোদীর নামে মোদীরা সারাদেশে সব কেন্দ্রে মোদীই প্রার্থী। তেমনি দলের নামে প্রতিশ্রুতি বা ইশ্‌তেহার নয়, মোদীর নামে গ্যারান্টি বিতরণ করা হয়েছে। অর্থাৎ শাসকের পক্ষে এই নির্বাচন হয়েছে মোদীর নামে। মানুষ যে তাতে সায় দেয়নি, সমর্থন করেনি ভোটের ফলই তার প্রমাণ। এই নির্বাচন প্রমাণ করে দিয়েছে মোদী অপরিহার্য নন।
স্বাভাবিকভাবেই দশ বছরের সরকারে কাজের প্রতি জন অনাস্থার ভিতের উপর দাঁড়িয়ে তৈরি করতে হবে। দে‍‌শের সম্পদ লুট বন্ধ করতে হবে। জি‍নিসের দাম কমাতে হবে। শিক্ষায় গৈরিকীকরণ বন্ধ করতে হবে। সর্বোপরি সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে কর্মসংস্থান সৃষ্টিতে এবং মানুষের রোজগার বৃদ্ধিতে। নচেৎ এই সরকার হবে জনমতের বিরোধী প্রতারক সরকার।

Comments :0

Login to leave a comment