Editorial

রেগায় মোদীর গ্যারান্টি উধাও

সম্পাদকীয় বিভাগ


সাজানো বার্তায়, বিজ্ঞাপনের রঙে ঢেকে যাচ্ছে দিনমজুরের দিন আনি দিন খাইয়ের বারোমাস্যা, খেতমজুরের নির্বিচার মজুরি ছাঁটাই, শ্রমজীবী সাধারণের জীবন যন্ত্রণা। সংবাদপত্রের পাতা, টিভির স্ক্রিন, অর্ন্তজালের দুনিয়া জুড়ে আপাতত মনমাতানো বিজ্ঞাপনে ‘মোদীকা গ্যারান্টি’ দেখুন। গ্যারান্টির  ঢাউস সাইন বোর্ডে ঢেকে যাচ্ছে শহর, আসলে ঢাকা দিতে চাইছে গত দশ বছরের দুষ্কর্ম, মোদীকা আসল কিস্‌সা।
গত দশ বছরে জীবন দুর্বিসহ হয়েছে শ্রমজীবীর দিন যাপন, সাধারণের সংসার। কৃষির সঙ্কট  তীব্র হয়েছে। যার পরিণাম ভুগতে হয়েছে কৃষি নির্ভর সব অংশকে। চরম দুর্দশার শিকার হয়েছেন খেতমজুরেরা। সমাজের প্রান্তিক অংশের মানুষজন। তাঁদের দিনমজুরি কমে গেছে। প্রতি দিনের মূল্যবৃদ্ধির খতিয়ান যোগ করলে প্রকৃত আয় কমেছে মারাত্মকভাবে। সরকারি তথ্যে নজর রাখলেই বোঝা যাচ্ছে কৃষি ও অকৃষি ক্ষেত্রে মোদীর প্রথম পাঁচ বছরে দিন মজুরদের মজুরি কমেছে ৩ শতাংশ হারে। দেশে নোট বাতিল, পণ্য পরিষেবা কর চালু, কৃষিতে শ্রমনির্ভরতা কমানোর নানা উপকরণের ব্যবস্থা, কৃষিতে ভরতুকি কমানো, খেতমজুরের সামাজিক সুরক্ষায় বরাদ্দ কমানো, এসব কিছুই কৃষি ক্ষেত্রে সঙ্কট বাড়িয়ে তুলেছে। যা মজুরির ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফলেছে। আন্তর্জাতিক লেবার অর্গানাইজেশন (আইএলও), দেশের লেবার ব্যুরো এবং অর্থ মন্ত্রকের রিপোর্টে জানাচ্ছে, কৃষিতে আয় সর্বকালীন তলানিতে নেমেছে। ফলে গ্রাম ভারতে বড় অংশের মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। রিজার্ভ ব্যাঙ্ক সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে, বিজেপি শাসিত রাজ্য গুজরাট, মধ্য প্রদেশ এবং উত্তর প্রদেশে দৈনিক মজুরি সব চেয়ে বেশি হারে কমেছে। আরও দেখার মতো বিষয়, যেখানে মোদীর ডবল ইঞ্জিনের সরকার , শ্রমজীবীদের দৈনিক মজুরি সেখানে আরও কম। 
গ্রামে ১০০ দিনের কাজ সুনিশ্চিত করতে  ইউপিএ সরকার দেশজুড়ে চালু করেছিল রেগা প্রকল্প। যে সরকার নির্ভরশীল ছিল বামপন্থীদের ওপর। অনেক সাধারণের পক্ষের সিদ্ধান্ত নিয়েছিল ইউপিএ সরকার বামপন্থীদের প্রস্তাবে। এখন বিজ্ঞাপনে বিলোচ্ছে মোদীর গ্যারান্টি।  কিন্তু মোদীর ‌আমলে ১০০ দিনের কাজে কি ১০০ শতাংশ গ্যারান্টি হলো? হয়নি, উলটে রেগার মতো গরিব মানুষের রোজগার বাড়ানোর এই প্রকল্প কার্যত মুখ থুবড়ে পড়েছে। যাতে এই প্রকল্প আর প্রসারিত না হয়, এই প্রকল্পকে অপ্রয়োজনীয় করে তোলার চেষ্টাই চালিয়ে গেছেন মোদী। এই  সরকারি বরাদ্দ কমেছে এই প্রকল্পে। একই সঙ্গে রেগায় জব কার্ড বাতিল করা হয়েছে বিপুল হারে। দেশজুড়ে গত দু’বছরে ৭.৬ কোটি জব কার্ড বাতিল করেছে মোদী সরকার। দেশের কোটি কোটি গরিব মানুষের কাছে কাজ পাওয়াটাই এখন অনিশ্চিত হয়ে গিয়েছে। সংসদীয় স্থায়ী কমিটিও বলেছিল রেগায় মজুরি বাড়ানোর জন্য। কিন্তু মোদীর গ্যারান্টি শুধু কর্পোরেটের জন্য।  শ্রমিকদের মজুরি বাড়ানোয় তার কোনও গ্যারান্টি মেলেনি। আসলে গ্রামাঞ্চলের সামাজিক সুরক্ষায় মোদীর গ্যারান্টির কথা বিজ্ঞাপনে যত ঢালাও প্রচার করা হচ্ছে, বাস্তবে আদৌ তার কোনও খোঁজ মিলছে না।

Comments :0

Login to leave a comment