NCW receive record complain

মহিলাদের ওপর হিংসার ঘটনায় শীর্ষে যোগী রাজ্য

জাতীয়

ভারতে মহিলাদের ওপর হিংসার ঘটনা বাড়ছে বলে বারবার দাবি করেছিল সিপিআই(এম) (CPIM)সহ অন্যান্য বামপন্থী দলগুলো। সেই সঙ্গে মহিলাদের ওপর হিংসার ঘটনা সব থেকে বেশী হয় উত্তর প্রদেশে (Uttar Pradesh) সে তথ্যও সঠিক প্রমান হল। জাতীয় মহিলা কমিশনের (National Women Commission)দেওয়া তথ্য অনুযায়ী ২০১৪ সালের পর ২০২২’এই সর্বাধিক বেড়েছে মহিলাদের ওপর হিংসার ঘটনা। এবং সেই তালিকায় শীর্ষে বিজেপি শাষিত রাজ্য উত্তরপ্রদেশ। মহিলা কমিশনের কাছে যে অভিযোগ জমা পড়েছে তার ৫৪.৫ শতাংশ যোগীর রাজ্য থেকে। তালিকায় তারপরেই রয়েছে দেশের রাজধানী দিল্লি। সেখান থেকে জমা পড়েছে ৩,০০৪টি অভিযোগ। তারপর যথাক্রমে মহারাষ্ট্র (১,৩৮১০, বিহার (১,৩৬৮) ও হরিানার(১,৩৬২) স্থান। 

 
কমিশনের রিপোর্ট বলছে ২০২১ সালের তুলনায় ২০২২’এ মহিলাদের ওপর হিংসার ঘটনা বেড়েছে।  ২০২১ সালে মহিলা কমিশনের কাছে ৩০,৮৬৪টি অভিযোগ জমা পড়েছিল। সেখানে ২০২২ সালে অভিযোগ জমা পড়েছে ৩০,৯৫৭টি। মহিলারা কর্মক্ষেত্রে, রাস্তাঘটে, বাড়িতে অসম্মানিত হয়েছেন এরকম ৯,৭১০ জন অভিযোগ জানিয়েছেন। সংখ্যার নিরিখে যা সর্বাধিক। ৬,৯৭০ জন মহিলা গৃহ হিংসার (Domestic Violence) অভিযোগ জানিয়েছেন। পণ প্রথার( Dowry) শিকার ৪,৬০০ জন মহিলা। উত্তর প্রদেশে সম্মানের অধিকার নেই ও গৃহ হিংসা নিয়ে সর্বাধিক অভিযোগ জমা পড়েছে।

[ad}
শ্লীলতাহানী (Molestation) থেকে পথে ঘাটে হয়রানির শিকার হয়েছেন এরকম ২,৫২৩ জন মহিলা অভিযোগ জানিয়েছেন। ১,৭০১ টি অভিযোগ ধর্ষণ (Rape)বা ধর্ষণের চেষ্টা হয়েছে তার ভিত্তিতে জমা পড়েছে। পুলিশের বিরুদ্ধে ১,৬২৩ জন মহিলা অভিযোগ এনেছে যে তারা সঠিকভাবে পুলিশি সহায়তা পাননি। ৯২৪ টি অভিযোগ সাইবার ক্রাইম নিয়ে।

Comments :0

Login to leave a comment