I.N.D.I.A COMMITTEE

ইন্ডিয়া’-র একাধিক কমিটিতে যুক্ত নতুন সদস্যরা

জাতীয়

INDIA COMMITTEE মুমবাইয়ে বৈঠকের ছবি।

‘একাধিক কমিটিতে নতুন সদস্যের নাম ঘোষণা করল বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’। শনিবার বিরোধী ২৮টি দলের এই মঞচ জানিয়েছে যে ডিএমকে’র তিরুচি শিবা এবং পিডিপি’র মেহবুব বেগকে যুক্ত করা হয়েছে প্রচার কমিটিতে। 

এদিন ‘ইন্ডিয়া’-র পক্ষে জানানো হয়েছে যে মিডিয়া ওয়ার্কিং গ্রুপে যুক্ত হবেন কংগ্রেসের পবন খেরা এবং ডিএমকে’র কানিমোঝি করুণানিধি। সোশাল মিডিয়া সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপে যুক্ত হয়েছেন ডিএমকে’র দয়ানিধি মারান এবং আরএলডি’র রোহিত জাখড়। গবেষণা বিষয়ক গোষ্ঠীতে শনিবার যুক্ত করা হয়েছে ডিএমকে’র এ রাজাকে। 

বিরোধী মঞ্চের এই বৈঠক শেষ হয়েছে শুক্রবারই। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সেদিনই সংবাদমাধ্যমে জানিয়েছেন যে দেশের গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ গণরাজের চরিত্রকেই ভেঙে দিচ্ছে বিজেপি সরকার। দেশ, দেশের সংবিধান, দেশের মানুষকে রক্ষার করতে হলে কেন্দ্রের সরকার থেকে দূরে রাখতে হবে বিজেপি’কে। তবে সেই সঙ্গে তিনি জানান যে রাজ্যে রাজ্যে পরিস্থিতির ফারাক রয়েছে।  সমঝোতা বা আসন বোঝাপড়া পরিস্থিতি অনুযায়ী হবে, আগেই জানিয়েছিলেন তিনি।  মঞ্চের ঘোষণা পত্রেও জানানো হয় ‘যতদূর সম্ভব ’  বোঝাপড়া গঁা হবে। শুক্রবারই ধূপগুড়িতে উপনির্বাচনকে কেন্দ্র করে সমাবেশ বক্তব্য রাখেন সিপিআই(এম) পলিট ব্যুরো সদস্য এবং রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বক্তব্য রাখেন প্রদেশ কংগ্রেস সভাপতি এবং লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীও। তাঁরা জানিয়ে দেন সম্ভাব্য সব শক্তিকে নিয়ে বিজেপি এবং তৃণমূল দুই শক্তির বিরুদ্ধেই লড়াই চলবে বাংলায়। 

শুক্রবার মিডিয়া সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের যে নাম ঘোষিত হয়েছিল তার মধ্যে রয়েছেন কংগ্রেসের জয়রাম রমেশ, আরজেডি’র মনোজ ঝা, এনসিপি’র জিতেন্দ্র আহয়াদ, জনতা দল (ইউ)’র রাজীব রঞ্জন, সিপিআই(এম)’র প্রাঞ্জল, সমাজবাদী পার্টির আশিস যাদব, সিপিআই’র ভালচন্দ্রণ কাঙ্গো, ফরওয়ার্ড ব্লকের নরেন চ্যাটার্জি, সিপিআই(এম-এল)’র সুচেতা দে রয়েছেন কমিটিতে। 

গবেষণা বিষয়ক গোষ্ঠীতে রয়েছেন কংগ্রেসের অমিতাভ দুবে, শিবসেনার প্রিয়াঙ্কা চতুর্বেদী, আরজেডি’র সুবোধ মেহতা, জনতা দল (ইউ)’র কেসি ত্যাগী, এনসিপি’র বন্দনা চ্যবনও। শুক্রবার ১৪ সদস্যের সমন্বয় এবং নির্বাচনী কৌশল বিষয়ক কমিটির সদস্যদের নামও ঘোষণা করা হয়। 

Comments :0

Login to leave a comment