Opposition phone hacking attempt

সরকারি ‘হ্যাকিং’-র বার্তা ইয়েচুরিকেও, দাবি বিশদ ব্যাখ্যার

জাতীয়

সরকারি মদতে ব্যক্তিস্বাতন্ত্র কেড়ে নেওয়া হচ্ছে। আইফোন ‘হ্যাক’ করার সতর্কবার্তা পেয়ে এই মর্মে প্রতিক্রিয়া জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। 
মঙ্গলবার ইয়েচুরি জানান যে ‘আইফোন’ নির্মাতা সংস্থা অ্যাপেল ই-মেল করে সতর্কবার্তা পাঠিয়েছে। সরকারি স্তর থেকে নজরদারি চলছে বলে জানানো হয়েছে সতর্কবার্তায়। ইয়েচুরি বলেছেন, ‘‘মোদী সরকারকে কেন বিরোধী নেতা এবং সাংবাদিকদের ওপর গোপন নজরদারি চালাতে হচ্ছে তা জানাতে হবে। সংবিধান অনুযায়ী ব্যক্তিস্বাতন্ত্র মৌলিক অধিকার। এই গোপন নজরদারি কেবল বিরোধী নেতাদের ওপর নয়, গণতন্ত্রের ওপর আক্রমণ। সরকারকে ব্যাখ্যা দিতে হবে।’’


আইফোন হ্যাকের অভিযোগে এদিন সরব হয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। অ্যাপেল তাঁকেও সতর্কবার্তা পাঠিয়েছে। সতর্কবার্তা পাঠানো হয়েছে কংগ্রেস সাংসদ শশী থারুরকেও। বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ মঞ্চের নেতারা এই ‘অ্যালার্ট’-এর স্ক্রিনশট তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।
সরকার কোনও ব্যাখ্যা দেয়নি। তবে সরকারি সূত্রের উল্লেখ করে সংবাদমাধ্যমে একাংশে বলা হয়েছে, কম্পিউটার চালিত যান্ত্রিক ব্যবস্থা বা 'অ্যালগরিদম’ ত্রুটির কারণে অ্যাপলের মেসেজগুলি চালু করা হয়েছে। তাড়াতাড়িই বিবৃতি জারি করা হবে।
শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী 'অ্যালগরিদম ত্রুটির' ব্যাখ্যাকে 'হাস্যকর অজুহাত' বলে অভিহিত করেন। কংগ্রেস নেতা পবন খেরা, শশী থারুর, সমাজবাদী পার্টির (এসপি) প্রধান অখিলেশ যাদব, আম আদমি পার্টির (এএপি) নেতা রাঘব চাড্ডা, এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর দপ্তরে যুক্ত অন্যান্য নেতারাও অ্যাপলের কাছ থেকে এই সতর্কবার্তা পেয়েছেন।
বিরোধী নেতারা অভিযোগ করেছেন যে সরকার তাদের ফোন হ্যাক করার চেষ্টা করছে। তারা সোমবার গভীর রাতে বা মঙ্গলবার সকালে তাদের ফোন এবং ইমেলগুলিতে প্রাপ্ত বার্তাগুলির স্ক্রিনশট সংযুক্ত করে পোস্ট করেন।
সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা সেই ‘নোটিফিকেশন মেল’-এ লেখা, ‘অ্যাপেল বিশ্বাস করে যে আপনার ফোন হ্যাক করার চেষ্টা করছে সরকারি হ্যাকাররা। আপনি কে, কী কাজ করেন, তার জন্যেই এই হ্যাকাররা ব্যক্তিগত ভাবে আপনার ফোন হ্যাক করতে চাইছে। যদি সরকারি মদতপ্রাপ্ত এই হ্যাকাররা আপনার ফোনে ঢুকতে পারে, তাহলে আপনার ফোনে থাকা সমস্ত গোপন তথ্য তারা অনায়াসে হাতিয়ে নিতে পারবে। এমনকী তারা আপনার ফোনের ক্যামেরা ও মাইক ব্যবহার করতে পারবে। হতে পারে যে এই সতর্কবার্তা সঠিক নয়, তবে তাও এটাকে গুরুত্ব সহকারে বিবেচনা করুন।’ 
এই গোপন নজরদারি এড়াতে আইফোনের সর্বশেষ সফটওয়্যারে আপডেট করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে বিরোধী নেতাদের। এরপর সেটিংসে গিয়ে লকডাউন মোড অ্যাক্টিভেট করতে বলা হয়েছে।
অ্যাপলের তরফে বলা হয়েছে, আপনি কে, কী করেন, সম্ভবত এ সব দেখে হ্যাকারেরা নির্দিষ্ট করে আপনাকেই টার্গেট করেছে।’
এর আগে ইজরায়েলের ‘পেগাসস’ সফটওয়ার দিয়ে বিরোধী নেতাদের ওপর নজরদারি এবং তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগে তোলপাড় হয়েছিল দেশ।

Comments :0

Login to leave a comment