POLIT BUREAU MANIPUR

মণিপুরে অবিলম্বে শান্তি ফেরাতে
হবে, দাবি পলিট ব্যুরোর

জাতীয়

POLIT BUREAU MANIPUR

মণিপুরে দ্রুত শান্তি এবং স্বাভাবিক জনজীবন ফেরাতে হবে। তারপর হিংসার কারণগুলি খুঁজে বের করে সমাধানের চেষ্টা করতে হবে। মণিপুরের হিংসা প্রসঙ্গে এই দাবি জানিয়েছে সিপিআই(এম)। শনিবার পার্টি পলিট ব্যুরো বলেছে, রাজ্য সরকারের উচিত সর্বদলীয় বৈঠক ডাকা। যাতে পরিস্থিতি মোকাবিলার ঐক্যবদ্ধ প্রয়াস চালানো যায়। 

পলিট ব্যুরো বলেছে, মণিপুরের পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। এখানে ভয়াবহ হিংসাত্মক ঘটনা ও গোষ্ঠী সংঘর্ষের পরিস্থিতি নতুন মাত্রা নিয়েছে। পাঁচটি জেলায় বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ এবং সম্পত্তি, গির্জা ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে। সংঘর্ষের ফলে অনেকের মৃত্যু হয়েছে।

পলিট ব্যুরো বলেছে,  সেনা ও কেন্দ্রীয় পুলিশ বাহিনী মোতায়েন করে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনা হয়েছে, যদিও হিংসাত্মক ঘটনা এখনও ঘটছে। এখনও মানুষ তাঁদের বাড়ি বা এলাকায় আটকে পড়ে রয়েছেন এবং হাজারে হাজারে মানুষ বাস্তুচ্যুত হয়েছে। 

পলিট ব্যুরো বলেছে, বিজেপি পরিচালিত রাজ্য সরকার পরিস্থিতির আগাম অনুমান করতে ব্যর্থ হয়েছে এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে হস্তক্ষেপ করতে দেরি করেছে। বন সুরক্ষার নামে পার্বত্য অঞ্চলে জনগণকে ব্যাপকভাবে উচ্ছেদের এবং 'বহিরাগতদের' সরানোর নির্দেশ দিয়ে রাজ্য সরকার যে নীতি নিয়েছে তা জনগণের মধ্যে আতঙ্ক তৈরি করেছে। কিছু পার্বত্য জেলায় ব্যাপক বিক্ষোভের পরিস্থিতি সৃষ্টি করেছে।

পলিট ব্যুরো বলেছে, অবিলম্বে শান্তি ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনাই হল এখন সবচেয়ে জরুরি কাজ। তারপরে এই ভয়াবহ হিংসাত্মক পরিস্থিতির কারণ গুলি খুঁজে বের করে সমাধানের চেষ্টা করতে হবে। রাজ্য সরকারের উচিত কেন্দ্রের সহায়তা নিয়ে বাস্তুচ্যুত মানুষের পুনর্বাসন নিশ্চিত করতে হবে। 

পলিট ব্যুরো বলেছে, রাজ্য সরকারের উচিত সর্বদলীয় বৈঠক ডাকা, যাতে পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ঐক্যবদ্ধ প্রচেষ্টা করা যায়।

Comments :0

Login to leave a comment