VIOLENCE AGAINST WOMEN

আক্রান্ত ছাত্রী-মহিলারা, প্রতিবাদ মালদহে

জেলা

VIOLENCE AGAINST WOMEN ওল্ড মালদহের মঙ্গলবাড়ির চৌরঙ্গী মোড়ে ছাত্র-যুব-মহিলা সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সভা । ছবি: উৎপল মজুমদার

একের পর এক ছাত্রী ও মহিলারা অত্যাচারের শিকার হচ্ছেন মালদহে। প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যায় ওল্ড মালদহের মঙ্গলবাড়ির চৌরঙ্গী মোড়ে ছাত্র-যুব-মহিলা সংগঠনের উদ্যোগে প্রতিবাদ সভা হয়েছে। চলতি সপ্তাহেই এক ছাত্রীর মৃতদের পাওয়া গিয়েছে। ধর্ষণ করে খুনের অভিযোগে তীব্র ক্ষোভ রয়েছে এলাকায়।

গত ২৪ এপ্রিল বিকালে ওল্ড মালদহের বাড়ি থেকে বেড়িয়ে নবম শ্রেণির ওই ছাত্রী সারা রাত আর বাড়ি ফেরেনি। পরদিন সকালে বাড়ি থেকে প্রায় ৬০ কিমি দূরে কালিয়াচক-৩ ব্লকের আকন্দবাড়িয়া অঞ্চলের‌ একটি গ্রাম উজিরপুরের একটি চাষের জমিতে কিশোরীর মৃতদেহ পড়ে থাকতে এলাকায় তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে। অভিযোগ, মেয়েটিকে ধর্ষণের পর খুন করা হয়েছে। 

গণতান্ত্রিক মহিলা সমিতি, এসএফআই ও ডিওয়াইএফআই নেতা-কর্মীরা ঘটনাস্থলে যান। ময়না তদন্তের সময়ও হাসপাতালে তাঁরা ছিলেন পরিবারের পাশে। মৃতার বাবা মায়ের সঙ্গে কথা বলতে গেলে ওখানে হাজির বিজেপি কর্মীরা বাধা দেয়। বচসা ও হাতাহাতি বাঁধায়।

এদিন প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন‌ সঞ্জয় ঘোষ। বক্তব্য রাখেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী অধ্যাপক অঞ্জন বেরা, মহিলা সমিতির জেলা সম্পাদক রুণু কুন্ডু, সহ-সম্পাদক ফরিদা ইয়াসমিন, এসএফআই’র জেলা সভাপতি কৌশিক মৈত্র, সম্পাদক চিরঞ্জিত মন্ডল প্রমুখ।ঘটনার দ্রুত তদন্ত করে দোষীদের শাস্তি দেওয়ার দাবি জানান তাঁরা।

বৃহস্পতিবার আকন্দবাড়িয়া অঞ্চলের উজিরপুর গ্রামে গিয়েছিলেন বামফ্রন্টের এক প্রতিনিধি দল। দলে এলাকার প্রাক্তন বিধায়ক বিশ্বনাথ ঘোষ সহ প্রিয়ব্রত মন্ডল, সুফল চ্ন্দ্র মন্ডল,‌ চন্দন মন্ডল সহ অন্যান্য নেতৃবৃন্দ ছিলেন। যে এলাকায় ছাত্রীর মরদেহ পাওয়া গিয়েছে সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। এলাকায় এখনও যথেষ্ট উত্তেজনা আছে। 

এলাকাবাসী বলেন যে এই এলাকাতেই একাধিক হত্যাকাণ্ড ঘটেছে। পুলিশের সক্রিয়তার যথেষ্ট অভাব আছে। এলাকায় স্থায়ী পুলিশ ক্যাম্পের পাশাপাশি বিদ্যুৎ সংযোগের দাবি জানান তাঁরা।  এই ঘটনায় পুলিশ বিশ্বজিত মণ্ডল নামে একজনকে গ্রেপ্তার করেছে মোবাইল লোকেশন ট্র্যাক করে। তার কাছ থেকে ছাত্রীর মোবাইল উদ্ধার করা হয়েছে। স্থানীয়দের ক্ষোভ, এই ঘটনার সঙ্গে জড়িত অন্যদের গ্রেপ্তার করার কোনও উদ্যোগ নেয়নি পুলিশ। 

বিশ্বনাথ ঘোষ বলেন রাজ্যে আইনের শাসন নেই। একের পর এক মর্মান্তিক ঘটনা ঘটে চলেছে। এর আগেও ১৬ মাইলে, পারদেওনাপুরে এই ধরণের ঘটনা ঘটেছে। এলাকায় পুলিশের সক্রিয়তার যথেষ্ট অভাব আছে। তিনি বলেন, পুলিশ সচেতন থাকলে এই ধরণের এমন হতো না। 

Comments :0

Login to leave a comment