VC APPOINTMENT SUPREME COURT

উপাচার্য নিয়োগে ২৫ সেপ্টেম্বরের মধ্যে নাম চাইল সুপ্রিম কোর্ট

জাতীয় রাজ্য

VC APPOINTMENT SUPREME COURT

রাজ্যের উপাচার্য নিয়োগে এবার হস্তক্ষেপ করবে সুপ্রিম কোর্ট। রাজ্য সরকার, আচার্য বা রাজ্যপাল এবং ইউজিসি-কে সার্চ কমিটির জন্য নাম পাঠানোর নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

সুপ্রিম কোর্টের নির্দেশ ২৫ সেপ্টেম্বরের মধ্যে তিন পক্ষকেই উপাচার্য নিয়োগের সুপারিশ করার জন্য সার্চ কমিটির সদস্যদের এই প্রস্তাব পাঠাতে বলা হয়েছে। 

রাজ্যে মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালের বিবৃতির লড়াই, পদক্ষেপ এবং পালটা পদক্ষেপে একের পর এক শিক্ষা প্রতি ষ্ঠানে অচলাবস্থা তৈরি হয়েছে। উপাচার্য ছাড়া বিশ্ববিদ্যালয় চলছে, রয়েছে এমন উদাহরণও। রাজ্যপাল আবার একসঙ্গে একাধিক অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন। মুখ্যমন্ত্রী পালটা এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অর্থনৈতিক অবরোধের মুখে ফেলার হুঁশিয়ারি দিয়েছেন। 

শুক্রবার শুনানিতে শিক্ষায় এই সঙ্কট শীর্ষ আদালতের নজর এড়ায়নি। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সুস্থ পঠন পাঠনের পরিবেশ ফিরিয়ে আনার দিকে জোর দিয়েছেন বিচারপতিরা। সার্চ কমিটি গঠন করে তার সুপারিশের ভিত্তিতে উপাচার্য নিয়োগ করার কথা। সার্চ কমিটি না গড়েই নিয়োগ হয়েছে এ রাজ্যে।

বামপন্থীরা এবং রাজ্যের শিক্ষা সংশ্লিষ্ট সব অংশ এই সংঘাতের বিপক্ষে সরব। বামপন্থীরা বলেছেন মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল দু’জনেই নিজের নিজের ক্ষমতা জাহির করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বেছে নিচ্ছেন। রাজ্যের শিক্ষাকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে।

Comments :0

Login to leave a comment