SKM FARMERS

জানুয়ারিতে কনভেনশন, ফের বড় লড়াইয়ে নামছে কিষান মোর্চা

জাতীয়

প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নিজে। তিন কৃষি আইন বাতিল করতে হয়েছিল তাঁকে। কিন্তু ফসলের দামের আইন পাশ হয়নি দু’বছর পরও। দেশজুড়ে ফের শুরু হবে বিক্ষোভ। তার প্রস্তুতিতে জাতীয় স্তরের কনভেনশন করছে সংযুক্ত কিষান মোর্চা। 
শুক্রবারই দিল্লিতে হরকিষেন সিং সুরজিত ভবনে বৈঠক করেছে সংযুক্ত কিষান মোর্চা। জানুয়ারিতে কনভেনশনে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। কর্মসূচি ঘোষণা হবে সেখান থেকেই। তবে এর মধ্যেই ফসলের দামের সঙ্গে ঋণ মকুব এবং স্মার্ট মিটার চালুর প্রতিবাদে জেলায়, রাজ্য রাজধানীতে বিক্ষোভ দেখিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। হয়েছে রাজভবন ঘেরাও অভিযান। 
কেন্দ্রের বিজেপি সরকারের প্রতিশ্রুতি ছিল ফসলের ন্যূনতম দাম যাতে নিশ্চিত করা যায় তার জন্য আইনের দাবি খতিয়ে দেখা হবে। কমিটি গড়ে এ কাজে এগনোর কথা ছিল। কৃষকনেতারা বলেছেন, ২০২১’র নভেম্বরে তিন কৃষি আইন বাতিলের পর তুলে নেওয়া হয় বিক্ষোভ। ফসলের দামের জন্য আইনের প্রতিশ্রুতিও ছিল। সেদিকে তাকায়নি সরকার। ফলে ফের বড় মাপের আন্দোলনেই নামতে হবে। 
ফসলের ন্যূনতম দাম ঘোষণা করে সরকারই। কিন্তু কৃষক ফসল বেচে সেই দাম পাচ্ছেন কিনা দেখার ব্যবস্থা নেই। বাস্তবে সহায়ক মূল্যের চেয়ে অনেক কমে বেচতে হয় ফসল। কিষান মোর্চার ক্ষোভ, ফসলের ন্যূনতম দাম যেভাবে ঠিক করা হচ্ছে সেখানেও ত্রুটি রয়েছে। কৃষিবিজ্ঞানী প্রয়াত এমএস স্বামীনাথনের নেতৃত্বাধীন কমিশনের সুপারিশ মানা হচ্ছে না। 
স্বামীনাথন কমিশন গড়েছিল ইউপিএ সরকার। কমিশনের সুপারিশে বলা হয়, কৃষকের সব খরচ হিসেবে এনে তার সঙ্গে খরচের অর্ধেক যোগ করতে হবে। সেটি হবে সহায়ক মূল্য। নরেন্দ্র মোদী সরকার এই পদ্ধতিতে সহায়ক মূল্য ঠিক করা হচ্ছে বলে দাবিও করে। কিন্তু কৃষকনেতারা বলছেন, দাম ঠিক করে যে কমিশন সেই সিএসিপি, সব খরচ হিসেবে ধরছে না। ফলে খরচের তুলনায় ফসল বেচে টাকা আয়ের সুযোগই কমে যাচ্ছে। তার ওপর ফড়ে এবং ব্যবসায়ীরা আরও কোণঠাসা করে দিচ্ছে কৃষককে।

Comments :0

Login to leave a comment