Chirag Paswan

সংগঠন নয়, আঞ্চলিক দলের ভোট ব্যাঙ্কের ওপর ভরসা বিজেপি’র

জাতীয়

আগামী বছর লোকসভা নির্বাচন। আকালি দল, শিবসেনার মতো দল এনডিএ ছেড়েছে। এই পরিস্থিতিতে লোকসভার আগে নিজেদের অবস্থা বেগতিক বুঝে লোক জনশক্তি পার্টির (রামবিলাস পাসওয়ান) সাথে নতুন করে সম্পর্ক তৈরি করার চেষ্টা করছে বিজেপি। এক সময় এনডিএতে থাকলেও কয়েক বছর আগে এনডিএ ছাড়ে লোক জনশক্তি পার্টি। তারপর প্রয়াত হয়েছেন দলের প্রধান প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান। তার অনুপস্থিতিতে দল ভেঙেছে। চিরাগ পাসওয়ান রামবিলাসের ছেলের একটি গোষ্ঠী। অপর গোষ্ঠীর নেতা কেন্দ্রীয় মন্ত্রী পশুপতি কুমার পারাস।


এই পরিস্থিতিতে শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই বৈঠক করলেন চিরাগ পাসওয়ানের সাথে। সূত্রে খবর সেই বৈঠকে আগামী ১৮ জুলাই এনডিএ’র বৈঠকে তাকে উপস্থিত থাকার কথা তিনি বলেছেন। শিবসেনা, এনসিপির মতো লোক জনশক্তির একটি অংশ বিজেপির সঙ্গী হয়ে যোগদান করেছে সরকারে। রামবিলাসের মৃত্যুর পর বিহার বিধানসভা নির্বাচনে নিজের শক্তির প্রমান দিয়েছে চিরাগ। বিহার বিধানসভায় এলজেপির যেই ভোট সেই ভোট অক্ষুন্ন রাখতে সফল হয় চিরাগ।


শুধু চিরাগ নয়। ১৮ জুলাইয়ের বৈঠকে একনাথ শিন্ডে, অজিত পাওয়ারের মতো দল ভেঙে বিজেপিতে যোগ দেওয়া নেতারা উপস্থিত থাকবেন।
উল্লেখ্য লোকসভা ভোটের আগে বিজেপি একাধিক বার দাবি করেছে যে তারা একাই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে সরকার গঠন করবে, কিন্তু বিজেপির শীর্ষ নেতৃত্ব জানে যে বাস্তবে পরিস্থিতি তা নয়। বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে যেখানে যেখানে বিরোধীরা ঐক্যবদ্ধ হয়ে লড়াই করেছে সেখানে হেরেছে বিজেপি। যেমন বিহার। সেখানে বামফ্রন্ট, কংগ্রেস, জেডিইউ, আরজেডি জোটের কাছে হেরেছে বিজেপি। আবার কর্ণাটকে শুধুমাত্র কংগ্রেসের কাছে হারতে হয়েছে কেন্দ্রের শাসক দলকে। 


বিজেপির এই পদক্ষেপ থেকে স্পষ্ট যে নিজেদের সংগঠনের ওপর তারা ভরসা রাখতে পারছে না, যার ফলে বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দল গুলির ওপর তাদের ভরসা করতে হচ্ছে ভোট ব্যাঙ্কের জন্য।

Comments :0

Login to leave a comment