Tandoori banned in MP

মধ্যপ্রদেশে নিষিদ্ধ করা হল তন্দুরি রুটি

জাতীয়

মধ্যপ্রদেশের খাদ্যপ্রেমীদের জন্য দুঃসংবাদ। তন্দুর, নান প্রভৃতি নিষিদ্ধ করল বিজেপি সরকার। রিপোর্ট অনুযায়ী, আগামী দিনে তন্দুরি রুটি, তন্দুরি চিকেন, নান ইত্যাদি বিক্রি করা যাবে না ভোপাল, ইন্দোর, গোয়ালিয়র, জব্বলপুর সহ আরও বিভিন্ন জায়গায়। 
তন্দুরি নিষিদ্ধ করার কারণ হিসেবে বলা হয়েছে রাজ্যে ক্রমবর্ধমান বায়ু দূষণ! এরপরেও যদি কেউ তন্দুরি রুটি বা তন্দুর বানায় তাহলে ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

যদিও, নির্দেশে কয়লা দিয়ে তন্দুর বানানোয় নিষেধাজ্ঞা জারি করা হলেও বিকল্প হিসেবে এলপিজি গ্যাসে তন্দুর বানানো যেতে পারে বলে অনুমতি দেওয়া হলেও হোটেল এবং ধাবা মালিকদের বক্তব্য তন্দুরের আসল ইউএসপি’ই (Unique Selling Proposition)হল কাঠ কয়লা, যা ছাড়া সুস্বাদু হওয়া সম্ভব না তন্দুর। এই সিদ্ধান্ত রাজ্য জুড়ে হোটেল এবং ধাবা মালিকদের পাশাপাশি খাদ্য রসিকদেরও ক্ষোভের সৃষ্টি করেছে। যদিও, সমালোচকদের মতে, তন্দুরি নিষিদ্ধ করার পেছনে মুঘল বিরোধীতাই মূল কারণ। বিজেপি খুচ সুচতুরভাবে মুঘলদের সাথে জড়িত বিভিন্ন স্মৃতিসৌধ থেকে শুরু করে পাঠ্যক্রম এমনকি খাবার পর্যন্ত কিছুই বাদ রাখছে না নাম বদল বা নিষিদ্ধকরণের ক্ষেত্রে।

Comments :0

Login to leave a comment