Vande Bharat Express Trial Run

আট ঘন্টার কম সময়ে হাওড়া থেকে এনজেপি পৌঁছাল বন্দে ভারত এক্সপ্রেস

রাজ্য

Vande Bharat Express Trial Run

আগামী ৩০ ডিসেম্বর হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে শুরু হতে চলেছে বিলাসবহুল বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা। পরিষেবা শুরুর আগে সোমবার এই বিশেষ ট্রেনের সফল ট্রায়াল রান করা হয়েছে। এদিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাত্রীবিহীনভাবে ১৬ কামড়া বিশিষ্ট বন্দে ভারত এক্সপ্রেসের সফল ট্রায়ান রান সম্পন্ন হয়েছে। 

 

হাওড়া থেকে ভোর প্রায় ৫ টা ৫৫ মিনিটে বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশনের উদ্দেশ্যে রওনা হয়। দুপুর ১ টা ৪৪ মিনিট নাগাদ ট্রেনটি নিউ জলপাইগুড়ি স্টেশনে এসে পৌঁছায়। বিমানযাত্রীদের ন্যায় এই ট্রেনে যাত্রীদের আপ্যায়নেরও ব্যবস্থা থাকছে। এছাড়াও প্রতিটি কামড়ায় বিনোদন সহ সুরক্ষার প্রয়োজনে প্রতিটি যাত্রী সম্পর্কিত তথ্য, শীততাপ ও অন্যান্য ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য কোচ কন্ট্রোল ম্যানেজমেন্ট সিস্টেম থাকছে। ট্রেনের দরজা অটোমেটিক খুলবে ও বন্ধ হবে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি সফরকালীন সময়ে ট্রেনের কাঁচের জানালা দিয়ে প্রাকৃতিক দৃশ্য দেখার আনন্দ উপভোগ করতে পারবেন যাত্রীরা।

 

 নিজেদের ইচ্ছামতো ট্রেনের আসন ৩৬০ডিগ্রি ঘোরাতেও পারবেন যাত্রীরা। জানা যাচ্ছে এই সময়ের দেশের সবচাইতে দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। রেল সূত্রে জানা গেছে, দুট্রেনের গতি ঘন্টায় প্রায় ১৬০ কিমি। ট্রেনের মধ্যে সংঘর্ষ অনেকাংশে এড়াতে ‘কবচ’ প্রযুক্তি রয়েছে বন্দে ভারত এক্সপ্রেসে। তবে এখনও বন্দে ভারত এক্সপ্রেসে সফর করার নির্দিষ্ট সময়সূচী ও ভাড়ার তালিকা চূড়ান্তভাবে জানানো হয়নি।

Comments :0

Login to leave a comment