Law

বিচার বিভাগকে প্রভাবিত করছে স্বার্থান্বেষীরা, অভিযোগ আইনজীবীদের

রাজ্য

প্রবীণ আইনজীবী হরিশ সালভে এবং পিঙ্কি আনন্দ সহ ভারতের ৬০০ জনেরও বেশি আইনজীবী ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের কাছে একটি চিঠিতে বিচার বিভাগকে প্রভাবিত করার জন্য একটি "স্বার্থান্বেষি গোষ্ঠীর" চেষ্টার বিষয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। আইনজীবীরা দাবি করেছেন যে দলটি বিচার বিভাগের রায়কে প্রভাবিত করার জন্য চাপ দেওয়ার কৌশল নিচ্ছে, বিশেষ করে রাজনৈতিক নেতা এবং দুর্নীতির অভিযোগ জড়িত মামলায়।
আইনজীবীরা দাবি করেছেন যে "স্বার্থ গোষ্ঠী" বর্তমান কার্যধারাকে অসম্মান করতে এবং আদালতের প্রতি জনগণের আস্থা ক্ষুণ্ন করার জন্য বিচার বিভাগের তথাকথিত "সুবর্ণ যুগ" সম্পর্কে মিথ্যা বর্ণনা প্রচার করছে।
আইনজীবীরা চিহ্নিত করেছেন যে গ্রুপটি দ্বারা নিযুক্ত কিছু কৌশলের মধ্যে রয়েছে নির্বাচনী সমালোচনা বা তাদের রাজনৈতিক এজেন্ডার উপর ভিত্তি করে আদালতের সিদ্ধান্তের প্রশংসার পদ্ধতি বলে অভিহিত করা হয়েছে।
সিজেআই-কে দেওয়া চিঠিতে বলা হয়েছে, "কিছু আইনজীবী দিনের বেলায় রাজনীতিবিদদের রক্ষা করতে এবং তারপর রাতে মিডিয়ার মাধ্যমে বিচারকদের প্রভাবিত করার চেষ্টা করছেন, এটা কষ্টকর।"

চিঠিটি হাইলাইট করেছে যে গ্রুপটি "বেঞ্চ ফিক্সিং" এর একটি পূর্নাঙ্গ তত্ত্ব নিয়ে কাজ করছে এবং একইসাথে "রাজনৈতিক দ্বিচারিতা" নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
২০২৪ সালের লোকসভা নির্বাচনের ঠিক আগে এই ঘটনাগুলো ঘটছে তা বোঝার জন্য, আইনজীবীদের গোষ্ঠী অভিযোগ করেছে যে কিছু "উপাদান" বিচারকদের প্রভাবিত করার চেষ্টা করছে এবং বিচারকদের উপর একটি বিশেষ উপায়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য চাপ দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় মিথ্যা ছড়াচ্ছে।

Comments :0

Login to leave a comment