DVC Water Release

পশ্চিমবঙ্গে বন্যা পরিস্থিতি, জল ছাড়ার পরিমাণ কমালো ডিভিসি

রাজ্য

DVC Water Release

নিম্ন দামোদর এলাকা পশ্চিমবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় মঙ্গলবার ও বুধবার পরপর দুই দিন মাইথন ও পাঞ্চেত ড্যাম থেকে জল ছাড়ার পরিমাণ কমালো ডিভিসি। বুধবার মাইথন ড্যাম থকে ১৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। অন্যদিকে পাঞ্চেত ড্যাম থেকে জল ছাড়া হয়েছে ২৫ হাজার কিউসেক। দুটি ড্যাম থেকে মোট ৪০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। মঙ্গলবার দুটি ড্যাম থেকে ৭৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছিল। 


ডিভিসি সূত্রে জানানো হয়েছে, দামোদর অববাহিকায় ঝাড়খন্ডে এদিনও প্রবল বৃষ্টিপাত হয়েছে। দুটি ড্যামেই জলস্তর বেড়েছে, তবে বিপদ সীমার ওপরে নয়। মাইথন ড্যামে এখন জল রয়েছে ৪৮৭ ফুট। এই ড্যামে ডেঞ্জার লেভেল বা বিপদ সীমা হচ্ছে ৪৯৫ ফুট। অর্থাৎ এখনও বিপদসীমার ৮ ফুট নিচে জল রয়েছে। পাঞ্চেত ড্যামে এখন জল রয়েছে ৪১৪ ফুট। এই ড্যামে বিপদসীমা বা ডেঞ্জার লেভেল হচ্ছে ৪২৫ ফুট। অর্থাৎ এখনও বিপদসীমার ১১ ফুট নিচে জল রয়েছে।


 

দামোদরে ডিভিসি জল ছাড়ার ফলে আতঙ্ক ছড়িয়েছে নদী পাড়ের বসতী এলাকায়। রায়নার গোতান অঞ্চলের মিঞা পাড়ায় মুন্ডেশ্বরী নদীর বাঁধে ফাটল ধরা পড়লে গ্রামবাসীরাই সেই ফাটল মেরামত করেছেন বালির বস্তা, বাঁশের খুঁটি দিয়ে পাইলিং করা হয়েছে অস্থায়ীভাবে। গ্রামবাসীরা জানিয়েছেন, সেচ দপ্তরকে জানানো হয়েছিল তারা জানিয়েছে এটা নাকি ছোট ব্যাপার এছাড়াও বাঁধ মেরামত করার টাকা নেই এই মূহুর্তে তাই বাঁধের কাজ করা সম্ভব নয়। এই কথায় ক্ষুব্ধ গ্রামের মানুষ। তাঁরা আরো অভিযোগ করেছেন ১০ বছর ধরে বাঁধের কোন কাজ হয়নি। ফলে একাধিক জায়গা দুর্বল বাঁধ আরো জল বাড়লে ভেঙ্গে পড়ার সম্ভাবনা আছে। গ্রামের মানুষ আতঙ্কে আছেন গত ২দিন ধরে তাঁরা রাত পাহারা দিচ্ছেন। নদীতে যদি আর ২-৩ হাত জল বাড়ে তাহলেই জল উপছে চাষের ক্ষেতে ঢুকে পড়বে। গ্রামবাসীরা জানিয়েছেন, এই গোতান এলাকায় বাঁধ ভাঙ্গলে ৮-১০ গ্রামের ঘরবাড়ি তো ভাঙ্গবে ফসলেরও ক্ষতি হবে। গ্রামবাসী প্রবীর মন্ডল বলেছেন, এখানে যাতে ভবিষ্যতে বাঁধ না ভাঙ্গে তার জন্য ভাল করে বাঁধ মেরামত করতে হবে। অন্যদিকে দামোদর ও অজয় নদে জল বাড়ছে। নদীর পাড়ে যেসব গ্রাম আছে সেখানকার মানুষ বাঁধ পাহারা দিচ্ছেন। এই বিষয়ে সরকারের কোন ভূমিকা নেই। অজয়ের ভেদিয়ার কাছে ধুকুর ও মালোচা গ্রামের কাছে দুর্বল বাঁধ নিয়ে দুঃশ্চিন্তা গ্রামের মানুষের। অজয়ের জল বাড়লে শুধু আউশগ্রাম নয়, মঙ্গলকোট, কেতুগ্রামও ভাসিয়ে দেবে ক্ষতিগ্রস্ত হবেন সেখানকার মানুষ। দামোদরের জল বাড়ার ফলে রায়না ও খন্ডঘোষ এলাকার মানুষ খুবই আতঙ্কে আছেন। নতুন করে জল ছাড়া হলে বিপদ বাড়বে এমনটাই আশঙ্কা গ্রামবাসীদের।

Comments :0

Login to leave a comment