Islampur

গাছ চুরির অভিযোগ তৃণমূলের প্রধানের ছেলের বিরুদ্ধে

জেলা


রাস্তার গাছ চুরির অভিযোগ উঠল তৃণমূলের প্রধানের ছেলের বিরুদ্ধে। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার ইসলামপুর থানার পন্ডিতপোতা -১ গ্রাম পঞ্চায়েতের কারবালা মাঠ এলাকায়। এদিন সকালে কয়েকজনকে রাস্তার গাছ কাটতে দেখে স্থানীয় বাসিন্দারা বাধা দেয়। তত সময়ে একটি গাছ কাটা হয়ে গেছে। তারা বিষয়টি পুলিশ প্রশাসনের নজরে আনেন। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাছটিকে উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে।
স্থানীয় বাসিন্দারা জানান, ওই রাস্তার ধার থেকে চুরি যাচ্ছে একের পর এক গাছ । বেশ কিছুদিন থেকে রাতের অন্ধকারে একদল দুষ্কৃতী গায়েব করে দিচ্ছে গাছগুলি। ইতিমধ্যে ছোট-বড় মিলিয়ে বেশ কয়েকটি গাছ এই রাস্তার দু’ধার থেকে কেটে নেওয়া হয়েছে। এতদিন রাতের অন্ধকারে ওই গাছ কাটলেও এদিন প্রকাশ্য দিবালোকে গাছ কাটতে দেখে হাতেনাতে ধরে ফেলে বাসিন্দারা।এই প্রবণতা রুখতে দ্রুত প্রশাসনিক  হস্তক্ষেপ দাবি করেছেন পরিবেশপ্রেমী থেকে শুরু করে সাধারণ মানুষ। স্থানীয় কাশিডাঙ্গার বাসিন্দা মনসুর আলম ক্ষোভের সাথে বলেন, গাছ কাটতে গেলে কিছু নিয়ম-নীতি রয়েছে। বন দপ্তরের অনুমতি ছাড়া গাছ কাটা যায় না। কিন্তু এলাকার প্রধানের ছেলে ওই গাছ কেটে নিয়ে বিক্রি  করার পরিকল্পনা নিয়েছিল। এদিন আমি কাজের সূত্রের বাইরে গিয়ে গাছ কাটতে দেখে বাধা না দিলে এত সময়ে আরো বেশ কিছু গাছ কাটা হয়ে যেত।
অপর বাসিন্দা আলী আকবর জানিয়েছেন, আমরা যখন ঘটনা স্থলে পৌছাই সেই সময় প্রধানের ছেলে ফাজলে রাব্বি উপস্থিত ছিলেন। তিনি আমাদের সামনে জানিয়েছেন গাছ কাটার অনুমতি তিনি দিয়েছেন। এখন পরিস্থিতি বেগতিক বুঝে দায় এড়ানোর চেষ্টা করছে। গাছ কাটার কাজে নিযুক্ত শ্রমিকরা জানিয়েছে, তাদের গাছ কাটার বরাত দিয়েছেন ।এলাকার গ্রাম পঞ্চায়েত সদস্য মুজাহিদ আলম ও ফজলে রাব্বি। চারটি গাছ কাটতে তারা ৫০০০ টাকা বরত পেয়েছেন। একটি গাছ তারা কেটে ফেলার পরেই স্থানীয় বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়েন। যদিও ওই গ্রাম পঞ্চায়েতের প্রধান কায়সার বিবির পুত্র ফাজলে রাব্বি দায় অস্বীকার করেছেন।
বিষয়টি নিয়ে উদ্বিগ্ন পরিবেশপ্রেমী তথা ইসলামপুর বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক অংশুমান ঘোষ মজুমদার। তিনি বলেন, ‘সরকারি মূল্যবান গাছগুলি রাস্তার দু’ধার থেকে কাটা হচ্ছে। শুকনো গাছে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে। রাস্তায় ছায়া প্রদান সহ সৌন্দর্য রক্ষা করে গাছগুলি। প্রশাসনের কাছে দাবি জানাব যাতে এই গাছ চুরি রোধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়।’
এদিকে সিপিআইএম ইসলামপুর দুই নম্বর এরিয়া কমিটির সম্পাদক বাজিল আক্তার জানান, অত্যন্ত নিন্দনীয় ঘটনা। শুধু ওই এলাকাতেই নয় ইতিপূর্বে বিভিন্ন রাস্তায় থেকে গাছ কাটা হচ্ছে নির্বিচারে। শাসকদলের নেতাদের একাংশ এই গাছ চুরি চক্রের সাথে যুক্ত। অবিলম্বে ওই প্রধানের ছেলেকে বন নিধন আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দাবি তুলেছেন তিনি।

Comments :0

Login to leave a comment