NEW DAWN

সুপ্রিম কোর্টে শুনানির আগে ফের রাত জাগবে বাংলা

রাজ্য

বরানগরে সাংস্কৃতিক কর্মী, ক্রীড়াবিদ, শিল্পী, সঙ্গীতজ্ঞ নাগরিকদের মিছিল বিচারের দাবিতে। ছবি: অভিজিৎ বসু

আর জি করে ধর্ষণ-হত্যায় বিচারের দাবিতে আন্দোলনের তীব্রতা বাড়ছে। সারা রাজ্যেই চলছে প্রতিবাদ। ৮ সেপ্টেম্বর রাতে ফের রাত দখলের ডাক দিয়েছেন মহিলারা। ১৪ আগস্টে তাঁদেরই ডাকে সাড়া দিয়েছিলেন সারা রাজ্যের মানুষ। 
৯ আগস্ট আর জি কর হাসপাতালের সেমিনার রুমে মিলেছিল দেহ। ঘটনার এক মাসের মাথায় ৮ সেপ্টেম্বর রাতে ফের রাত জাগার ডাক দেওয়া হয়েছে। ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন ভোর’: এই শব্দবন্ধেই রাত জাগা হবে।
৫ সেপ্টেম্বর এই মামলার শুনানি পিছিয়ে যায় সুপ্রিম কোর্টে। ৪ সেপ্টেম্বরও রাজ্যবাসী রাত জেগেছিলেন চিকিৎসকদের আহ্বানে। আলো নিভিয়ে প্রতিবাদ জানানোর আহ্বানে সাড়া দেয় জনতা। বিদ্যুতের ব্যবহার কমে যায়। সুপ্রিম কোর্টে ৯ সেপ্টেম্বর শুনানির দিন দেওয়া হয়েছে।
৯ সেপ্টেম্বর শুনানির আগেও ফের রাত জাগবে বাংলা। আরজি করের ঘটনায় উত্তাল গোটা দেশ। সব অংশের মানুষ পথে নেমেছেন। রাজ্যের সর্বত্র প্রতিবাদ আন্দোলন মিছিল চলছে। এসএফআই, ডিওয়াইএফআই ও সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি শ্যামবাজারে অবস্থান চালাচ্ছে টানা চার দিন। বিভিন্ন সংগঠন, ক্লাব, প্রতিষ্ঠান ও স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রী, শিক্ষাকর্মীরা প্রতিবাদে শামিল হয়েছেন। সবার একটিই দাবি 'তিলোত্তমার বিচার চাই'। 
গত ১৪ আগস্ট স্বাধীনতার দিবসের আগের রাতে 'মেয়েরা রাত দখল করো, দিন বদল কর' এই কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল। এই কর্মসূচি মূলত কয়েকজন ছাত্রী মিলে ডাক দিয়েছিলেন। তাঁরা কলকাতার তিনটি জায়গা অ্যাকাডেমি অফ ফাইন আর্টস, যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড এবং কলেজ স্কোয়ারে এই কর্মসূচির ডাক দিয়েছিল। কিন্তু তা কলকাতা ছাড়িয়েও গোটা রাজ্যে ও দেশের বিভিন্ন জায়গায় পালন হয়। এবার তাঁরাই আবার নতুন একটি কর্মসূচি কথা জানান। 
শুক্রবার সাংবাদিক বৈঠক করে ৮ সেপ্টেম্বরের কর্মসূচির সংগঠক রিমঝিম জানান, ৯ সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে সুপ্রিম কোর্টে। ওই দিনই আরজি করের ঘটনার এক মাস পূর্ণ হবে। ৯ তারিখের শুনানিকে কেন্দ্র করে ৮ তারিখ রাতে 'শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর' এই কর্মসূচির ডাক দিচ্ছি আমরা। পাহাড় থেকে সাগর বাংলার সমস্ত গান নাটক, নৃত্য শিল্পীর দল বা ব্যক্তিকে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।
৯ তারিখ ভোর ৪.১০ মিনিটে শিলিগুড়ির হাসমি চকে ভোর দখলের ডাক দিয়েছে অর্জুন পুরস্কার প্রাপ্ত টেবিল টেনিস খেলোয়াড় মান্তু ঘোষ সহ বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থা।

Comments :0

Login to leave a comment