CONGRESS NC

কাশ্মীরে আসন সমঝোতা চূড়ান্ত কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্সের

জাতীয়

কাশ্মীরে ভারত জোড়ো যাত্রার সময় রাহুল গান্ধী এবং ওমর আবদুল্লা।

জম্মু ও কাশ্মীর এবং লাদাখে আসন সমঝোতা চূড়ান্ত করল কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স। তিনটি করে আসনে লড়বে দুই দল। 
সোমবার চূড়ান্ত সমঝোতা ঘোষণা করেন পূর্বতন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্স সভাপতি ওমর আবদুল্লা। তিনি বলেছেন, ‘‘৩ আসনে ন্যাশনাল কনফারেন্স এবং বাকি ৩ আসনে লড়বে কংগ্রেস। আমরা সমঝোতা চূড়ান্ত করেছি। দু’দল একে অন্যকে পূর্ণ সহায়তা করবে।’’
আগের ভূগোলে জম্মু ও কাশ্মীর রাজ্যের মধ্যেই ছিল লাদাখ। ২০১৯’র ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের পাশাপাশি পূর্ণ রাজ্যের মর্যাদা কেড়ে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দু’টি আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল করে দেয়। পূর্ণ রাজ্যের দাবিতে আন্দোলন তীব্রতা পেয়েছে লাদাখে। শিক্ষাবিদ এবং পরিবেশ আন্দোলনের কর্মী সোনম ওয়াঙচুকের নেতৃত্বে লেহতে চলছে অনশন। 
বিজেপি বিরোধী শক্তিগুলির মঞ্চে শামিল রয়েছে জম্মু ও কাশ্মীরের দুই দল ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপি। কিন্তু এই ৬ আসনে পিডিপি’র সঙ্গে সমঝোতা হয়নি। সব আসনেই প্রার্থী দেবে পিডিপি। দলের প্রধন নেত্রী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি নিজে লড়বন অনন্তনাগ-রাজৌরি কেন্দ্র থেকে। 
এই পরিস্থিতিতেই কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের আসন সংক্রান্ত আলোচনা নিয়ে বিশেষ আগ্রহ ছিল। ‘ইন্ডিয়া’-র সব কর্মসূচিতেই যদিও যোগ দিচ্ছেন পিডিপি এবং ন্যাশনাল কনফারেন্সের শীর্ষ নেতৃবৃন্দ।

Comments :0

Login to leave a comment