SC Collegium

বিচারপতি নিয়োগ আটকে কেন, কেন্দ্রের ব্যাখ্যা তলব সুপ্রিম কোর্টের

জাতীয়

কলেজিয়ামের সুপারিশ অনুযায়ী বিচারপতি নিয়োগ হচ্ছে না কেন? কোন স্তরে আটকে রয়েছে উচ্চ আদালতে বিচারপতিদের নিয়োগ। সুপারিশে উল্লেখ করা নাম এবং প্রত্যেকের ক্ষেত্রে নির্দিষ্ট কারণ জানিয়ে কেন্দ্রকে রিপোর্ট পেশ করতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
নরেন্দ্র মোদী সরকারের মেয়াদে বারবারই দেখা গিয়েছে এমন দেরি। হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের জন্য নাম ঠিক করে কলেজিয়াম। সুপ্রিম কোর্টের অভিজ্ঞ বিচারপতিদের নিয়ে কলেজিয়াম তৈরি হয়। বিজেপি সরকারের সময়ে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের পাঠানো নাম বারবারই আটকে রেখেছে কেন্দ্র। ফলে উচ্চ আদালতে বিচারপতি নিয়োগে ফাঁকও দেখা গিয়েছে। বিচারপতি নিয়োগে কেন্দ্রের হস্তক্ষেপের প্রয়াসে সায় দেয়নি শীর্ষ আদালত। বিরোধীরাও বিভিন্ন সময়ে বিচারব্যবস্থায় কেন্দ্রের হস্তক্ষেপের বিরুদ্ধে সরব হয়েছেন।
শুক্রবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে সংশ্লিষ্ট জনস্বার্থ আবেদন জমা পড়ে। আবেদনে বলা হয়, কলেজিয়ামের সুপারিশ পাঠানোর পর তা কার্যকর করার মেয়াদ বেঁধে দিতে হবে সুপ্রিম কোর্টকে। এই আবেদনের ভিত্তিতেই এদন বেঞ্চ বলে, কলেজিয়াম কোনও সার্চ কমিটি নয়। কয়েকজনের নাম বাছাই করে পাঠানো হচ্ছে না। নিয়োগের জন্যই নির্দিষ্ট করে পাঠানো হচ্ছে।
যে যে বিচারপতির নাম সুপারিশ করা সত্ত্বেও নিয়োগ হয়নি তাঁদের প্রত্যেকের সম্পর্কে নির্দিষ্ট কারণও জানতে চেয়েছে শীর্ষ আদালত। নিয়োগ কোন স্তরে আটকে আছে তা-ও জানাতে বলা হয়েছে।

Comments :0

Login to leave a comment