CPI(M)

গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টর কিভাবে পোলিং অফিসার? প্রশ্ন সিপিআই(এম)’র

রাজ্য জেলা

CPIM MD SALIM SANDESHKHALI VIOLENCE LEFT FRONT BIMAN BASU NIRAPADA SARDAR  BENGALI NEWS পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের প্রতিটি প্রান্ত সাক্ষী থেকেছে এমনই সন্ত্রাসের। লোকসভাতেও একই ছবি ফেরাতে চায় তৃণমূল। ছবিঃ সংগৃহীত।

গ্রাম পঞ্চায়েতের ট্যাক্স কালেক্টর কিভাবে লোকসভা নির্বাচনে পোলিং অফিসার হতে পারেন? এই প্রশ্ন তুলে শুক্রবার রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারকে চিঠি দিল সিপিআই(এম)। 

এদিন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির তরফে শমীক লাহিড়ী নির্বাচন কমিশনকে চিঠি দেন। তিনি কমিশনের কাছে তুলে ধরেছেন, পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণা-২ নম্বর ব্লকের ট্যাক্স কালেক্টর দেবাশিস ব্যানার্জি নামে এক আধিকারিক। তাঁকে আরামবাগ লোকসভা কেন্দ্রের অন্তর্গত চন্দ্রকোণা বিধানসভা ক্ষেত্রে থার্ড পোলিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে। চিঠিতে এই ঘটনার উল্লেখ করে শমীক লাহিড়ী বলেছেন, এই ঘটনা কেন্দ্রীয় নির্বাচন কমিশনের বিধির বিরুদ্ধে। 

চিঠিতে সিপিআই(এম)’র তরফে কমিশনের কাছে দাবি করা হয়েছে, এই ঘটনার সংশোধন প্রয়োজন। একইভাবে রাজ্যের অন্যত্র যাতে এই ধরণের ঘটনা না ঘটে, তাও দেখার প্রয়োজন কমিশনের। 

২০২৩ পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের সরকারি আধিকারিক এবং পুলিশ প্রশাসনের একটা অংশকে সঙ্গী করে ব্যপক কারচুপির অভিযোগ উঠেছিল তৃণমূলের বিরুদ্ধে। সিপিআই(এম), কংগ্রেস সহ সমস্ত বিরোধীদের অভিযোগ ছিল, ভোট গ্রহণের সময় যেমন বুথ দখল করে ছাপ্পা দেওয়া হয়েছে, তেমনই প্রশাসনের একাংশের মদতে বহু গণনা কেন্দ্রের দখল নেয় তৃণমূল। জনমতকে অগ্রাহ্য করে রাজ্যের সমস্ত জেলা পরিষদ এবং সিংহভাগ ব্লক দখল করে তৃণমূল। 

এই ঘটনা মনে করিয়ে দিয়ে তাঁরা বলছেন, চলতি নির্বাচনেও একই কাজ করার চেষ্টা করবে তৃণমূল। সেই চক্রান্ত আটকাতে বাড়তি সতর্কতা প্রয়োজন। 

Comments :0

Login to leave a comment