Editor's Guild of India

সরকারের বিরুদ্ধে কথা বললেই হেনস্থা করা হচ্ছে এজেন্সি দিয়ে : এডিটর্স গিল্ড

জাতীয়

‘‘সরকারের নীতির বিরুদ্ধে বা শাসক গোষ্ঠীর বিরুদ্ধে যেই সব সংবাদমাধ্যম কথা বলে তাদের দমিয়ে রাখার জন্য, হেনস্থা করার জন্য কেন্দ্রীয় এজেন্সিদের ব্যাবহার করা হচ্ছে।’’ বিবিসি দপ্তরের আয়কর হানার সমালোচনা করে এমনই বিবৃতি দিল এডিটর গিল্ড অফ ইণ্ডিয়া। 
গিল্ডের পক্ষ থেকে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, বিবিসি’র দুটি ডকুমেন্টরিতে ২০০২ সালে গুজরাট দাঙ্গার আসল সত্য এবং বর্তমানে ভারতে সংখ্যালঘুদের বেহাল দশা তুলে ধরা হয়েছে। তারপরেই বিবিসি দপ্তরে আয়কর হানা। 


২০২১ সালে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করায় নিউজক্লিক, দৈনিক চাস্কর, দৈনিক সমাচারের দপ্তরে আয়কর এবং ইডি হানার প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে বিবৃতিতে। গিল্ডের পক্ষ থেকে বলা হয়েছে যে, যেই ভাবে সংবাদমাধ্যমের ওপর আক্রমণ নামিয়ে আনা হচ্ছে তাতে সংবাদমাধ্যমের গণতান্ত্রিক এবং সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। 
গিল্ডের পক্ষ থেকে দাবি করা হয়েছে, আইন মেনে যেন তল্লাসি চলে। তল্লাসির নামে কোন হ্যানস্থা যেন না করা হয়। 
বিবিসি দপ্তরে আয়কর হানাকে নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট করে সরকারকে আক্রমণ করেছেন। 


সীতারাম ইয়েচুরি টুইটারে লিখেছেন, ‘‘প্রথমে বিবিসি ডকুমেন্টরি ব্যান করার চেষ্টা, আদানি বিষয় কোন যৌথ সংসদীয় কমিটি গঠন না করা, এখন বিবিসি দপ্তরে আয়কর হানা, ভারত: গণতন্ত্রের শ্রষ্ঠা।’’

Comments :0

Login to leave a comment