Election Commission

জেলায় জেলায় কন্ট্রোল রুম খুলছে কমিশন

জাতীয়

নির্বাচনে হিংসা মোকাবিলায় কঠোর হবে নির্বাচন কমিশন শনিবার দিল্লিতে সাংবাদিক সম্মেলনে একথা জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি বলেন, ‘‘নির্বাচন পর্বে হিংসা, রক্তপাত আটকাতে কমিশন কঠোর পদক্ষেপ নেবে। প্রতিটা জেলায় কন্ট্রোল রুম খোলা হবে। সেখানে অভিযোগ জানানোর ১০০ ঘন্টার মধ্যে পদক্ষেপ নেওয়া হবে।’’ তিনি আরও জানিয়েছেন যে প্রতিটা জেলায় পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। শনিবার থেকেই গোটা দেশে আদর্শ আচরন বিধি চালু হচ্ছে বলে জানিয়েছন মুখ্য নির্বাচন কমিশনার। 

২১০০ পর্যবেক্ষক এবার নির্বাচনে নিয়োগ করছে কমিশন। কমিশনের কথায় লোকসভা নির্বাচনে কোন চুক্তি ভিত্তিক বা অস্থায়ী কর্মীকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। কমিশনের এই নির্দেশ মতো এই রাজ্যে সিভিক ভলেন্টিয়ারদের মতো চুক্তি ভিত্তিক বা অস্থায়ী কর্মীদের ভোটের কাজে ব্যবহার করা যাবে না। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে এবারে বুথের সংখ্যা ১০ লক্ষ ৫০ হাজার।

এবার প্রায় ৯৭ কোটি ভোটার নির্বাচনে অংশগ্রহন করবেন বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার। নতুন ভোটার ১কোটি ৮২ লক্ষ। ১৮ থেকে ৩০ বছর বয়সের মধ্যে গোটা দেশে ভোটারের সংখ্যা ২১কোটে ৫০ লক্ষ।

প্রতিবন্ধী ভোটারের সংখ্যা ৮৮.৪ লক্ষ। ৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ৮২ লক্ষ। ২ লক্ষ ভোটার রয়েছেন যাদের বয়স ১০০ বছর। ট্রান্সজেন্ডার ভোটারের সংখ্যা ৪৮ হাজার।

রাজীব কুমার জানিয়েছেন বয়স্ক এবং অসুস্থ ভোটারদের কাছে কমিশনের পক্ষ থেকে একটি ফর্ম পাঠানো হবে, যদি তাঁরা বাড়ি থেকে ভোট দিতে ইচ্ছুক থাকেন। সেই ক্ষেত্রে ওই ভোটারের বাড়ি গিয়ে ভোট সংগ্রহ করবেন ভোট কর্মীরা।

এবারের ভোটে প্রতিটা বুথে ভোটারদের জন্য একাধিক সুযোগ সুবিধার ব্যবস্থা রাকছে কমিশন। প্রতিটা বুথে খাবার জলের ব্যবস্থার পাশাপাশি পুরুষ ও মহিলাদের জন্য আলাদা বাথরুম, ভোটাদের যাতে গরমে কোন অসুবিধা না হয় তার জন্য শেডের ব্যবস্থাও থাকবে বুথে। অসুস্থ এবং প্রতিবন্ধকতার সাথে যুক্ত ভোটারদের জন্য হুইলচেয়ার এবং র‌্যাম্পের ব্যবস্থা থাকবে সব বুথে এমনটা জানিয়েছে কমিশন।   

Comments :0

Login to leave a comment