Heat wave

চার রাজ্য জারি তাপপ্রবাহের সতর্কতা

জাতীয় রাজ্য

পশ্চিমবঙ্গ সহ চার রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করলো মৌসম ভবন। মঙ্গলবার মৌসম ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশে চলবে তাপপ্রবাহ। মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। 

সোমবার আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয় ৩ মে পর্যন্ত তাপপ্রবাহ বজায় থাকার সম্ভাবনা।
হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মালদহ জেলায় তাপপ্রবাহ এবং তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। জানানো হয়েছে যে কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ পূর্ব মেদিনীপুর, হুগলী, পূর্ব বর্ধমান এবং দক্ষিণ দিনাজপুরেও তাপ্রপ্রবাহ চলেছে গত চব্বিশ ঘন্টায়। 
দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্র স্বাভাবিকের তুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থেকেছে। উত্তরবঙ্গেরও বেশ কিছু জায়গায় স্বাভাবিকের চেয়ে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেশি থেকেছে সর্বোচ্চ তাপমাত্রা। 

আগামী পাঁচ দিনে আবহাওয়া একইরকম থাকবে বলে পূর্বাভাস আবহাওয়া বিভাগের। বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ। 
সতর্কবার্তায় বলা হয়েছে তাপপ্রবাহের কারণে অসুস্থতা দেখা দিতে পারে। লাল সতর্কতা জারি রবেছে এমন এলাকায়, সাবধান না হলে, হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন। রোদের মধ্যে টানা কাজ করতে হয় এমন অংশকে সবচেয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে শারীরিক সমস্যায় আক্রান্তদেরও। টানা ভারি কাজ করলে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা জানানো হয়েছে। শিশু এবং বৃদ্ধদের জন্য আলাদা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

Comments :0

Login to leave a comment