RAINFALL

রেকর্ড বৃষ্টির ঘাটতি দক্ষিণ ভারতে

জাতীয়

RAINFALL

১২২ বছরের নিরিখে দক্ষিণ ভারতে অক্টোবরে সব থেকে কম বৃষ্টিপাত হয়েছে ২০২৩ সালে। ইন্ডিয়ান মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি জানাচ্ছে, ১৯০১ সালের পরে দক্ষিণ ভারতে অক্টোবর মাসে উত্তরপূর্ব মৌসুমি বায়ু’র ফলে হওয়া বৃষ্টিপাতে এতটা ঘাটতি হয়নি। 

মঙ্গলবার হাওয়া অফিস জানিয়েছে, ১৯৮০ থেকে ২০২২ সাল অবধি দেরিতে বর্ষা আসার প্রবণতা দেখা গিয়েছে। তারফলে তামিলনাডু এবং সংলগ্ন অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে। কিন্তু এল নিনো এবং ভারত মহাসাগর ডাইপোলের ফলে ব্যপক ঘাটতি দেখা গিয়েছে বর্ষায়। 

আইএমডি’র ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, উপকূলবর্তী অন্ধ্রপ্রদেশ, রায়ালসীমা, তামিলনাডু, পুদুচ্চেরি, দক্ষিণ ও মধ্য কর্ণাটক ও কেরালায় এবং উত্তরপূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে হওয়া বর্ষায় বিঘ্ন ঘটেছে। তারফলে অক্টোবর মাসে সাধারণত হওয়া বৃষ্টিপাতের পরিমাণ লক্ষনীয় ভাবে কমেছে।

মহাপাত্র জানাচ্ছেন, এল নিনো এবং ভারত মহাসাগরে হওয়া ‘পজিটিভ ডাইপোলের’ ফলে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 

দক্ষিণ আমেরিকার কাছে প্রশান্ত মহাসাগরের শীতল জল উষ্ণ হয়ে উঠলে তাকে এল নিনো বলা হয়। এল নিনোর ফলে ভারত ও সংলগ্ন অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে এবং শুষ্কতা বৃদ্ধি পেয়েছে। 

অপরদিকে ভারত মহাসাগর ডাইপোল হল, ভারত মহাসাগরের দুই প্রান্তে- পূর্ব আফ্রিকা এবং ইন্দোনেশিয়ায় সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার তারতম্য। এই তারতম্যের ফলেও বর্ষায় বিঘ্ন ঘটেছে।

Comments :0

Login to leave a comment