Voter Awareness Message

ভোটারদের উৎসাহিত করতে মহিষাদলে পথ নাটক

রাজ্য জেলা লোকসভা ২০২৪

পথ নাটকের মাধ্যমে আসন্ন লোকসভা নির্বাচনে সকল ভোটারদেরকে ভোট দানে উৎসাহিত করার জন্য অভিনব প্রচার করল মহিষাদল ব্লক প্রশাসন। শুক্রবার মহিষাদল ব্লক অফিসের কার্যালয়ের সামনে ও সিনেমা মোড়ে অনুষ্ঠিত হয় পথ নাটক। লক্ষ্য, ভোটারদেরকে ভোট দানে উৎসাহিত করা। আয়োজন করেছিল মহিষাদল ব্লক প্রশাসন এবং হলদিয়া মহকুমা শাসক। পথ নাটিকা প্রদর্শন করে হলদিয়া সংশপ্তক নাট্য সংস্থার কুশলীরা। বিষয় ছিল নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে নির্বাচনের বিভিন্ন নিয়ম-কানুন সহ সকল ভোটারদেরকে ভোটদানে উৎসাহিত করা। সাধারণ মানুষ কিভাবে নির্ভয়ে, নির্বিঘ্নে নির্বাচনে অংশগ্রহণ করবে। নির্বাচন কমিশন সাধারণ মানুষের নির্বাচনী অধিকার প্রয়োগ করতে কি কি ব্যবস্থা গ্রহণ করেছে এসবই এদিনের এই পথনাটকের মাধ্যমে পথ চলতি ভোটাদের সামনে তুলে ধরা হয়েছে। যে সকল ভোটারা নিজের ভোট নিজেই বাড়িতে বসে দিতে পারবেন। সেই তিনটি ক্যাটাগরি ভোটারদের সম্পর্কে ভোটদানের নির্বাচনের নিয়ম-কানুনও নাটকের মাধ্যমে উপস্থিত দর্শক ভোটারদের সামনে তুলে ধরা হয়।


আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোট। ওই দিন ভোট গ্রহণ হবে পশ্চিমবঙ্গ, জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, তামিলনাড়ু, পুদুচেরি, লাক্ষাদ্বীপ, আন্দামান নিকবর, বিহার, সিকিম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, আসাম এবং অরুণাচল প্রদেশে। পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি এই তিনটি জেলায় ভোট গ্রহণ হবে প্রথম দফায়।
নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ২০১৯ সালে সপ্তদশ লোকসভা নির্বাচনে দেশের প্রদত্ত গড় ভোটের হার ৬৭. ৪ শতাংশ। প্রায় আশিটিরও বেশি লোকসভা কেন্দ্রে প্রদত্ত ভোটের হার ৪৮ শতাংশের আশেপাশে। নির্বাচনে হিংসার  ঘটনাবলীর জন্যই ভোটদানে আগ্রহ ক্রমশ হ্রাস পাচ্ছে ভোটারদের অভিমত রাজনৈতিক বিষেশজ্ঞদের। ভোটারদের ভোট প্রদানে উৎসাহিত করার লক্ষ্যেই অভিনব প্রচার।

Comments :0

Login to leave a comment