PMAY Central Teams Visit Bengal

গ্রামবাসীদের ক্ষোভের মুখে কেন্দ্রীয় প্রতিনিধিদল

রাজ্য

PMAY Central Teams Visit Bengal


সম্প্রতি আবাস যোজনা, ১০০দিনের কাজ সহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের ঝুড়ি ঝুড়ি দুর্নীতির অভিযোগ উঠছে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে। বিরোধী বিভিন্ন রাজনৈতিক দল এবং সাধারণ মানুষের যাবতীয় অভিযোগ খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধিদল। তারা বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় যাচ্ছেন। কথা বলছেন সাধারণ মানুষের সাথে। শুনছেন বিস্তর অভিযোগ। ঠিক তেমনি উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকাগুলিতে কেন্দ্রীয় প্রতিনিধিদলের আগমন লক্ষ্য করা গেছে। অন্যদিকে সিপিআই(এম) সহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে একগুচ্ছ অভিযোগের ভিত্তিতে বিডিও অফিসে বিক্ষোভ দেখান বঞ্চিত মানুষ। বাদুড়িয়া ব্লকের ১৪টি গ্রাম পঞ্চায়েত এলাকাতেই উঠছে পঞ্চায়েতের স্বজনপোষন, আর্থিক দুর্নীতির অভিযোগ। সাম্প্রতিক সময়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান এবং পরবর্তী প্রধানমন্ত্রী আবাস যোজনায় সীমাহীন দুর্নীতির অভিযোগ উঠতে শুরু করেছে।


অভিযোগের সত্যতা যাচাই করতে বাদুড়িয়ায় কেন্দ্রীয় প্রতিনিধিদল। তারই এক ঝলক হিসাবে শুক্রবার কেন্দ্রীয় প্রতিনিধিদল আসেন বাগজোলা গ্রাম পঞ্চায়েত এলাকায়। গ্রামে ঢুকতেই গ্রামবাসীদের ক্ষোভের মুখে পড়ে রীতিমতো নাস্তানাবুদ হতে হয় তাদের। শুক্রবারের পর শনিবার বাদুড়িয়ায় ফের গ্রামবাসীদের বিক্ষোভের মুখে কেন্দ্রীয় প্রতিনিধি দল। যদুরহাটি দক্ষিণ পঞ্চায়েত এলাকায় গ্রামবাসীদের ক্ষোভের মুখে কেন্দ্রীয় প্রতিনিধিদল। শুক্রবার বাদুড়িয়ার বাগজোলা পঞ্চায়েতের খাজরা গ্রামে ক্ষোভের মুখে পড়ে কেন্দ্রীয় প্রতিনিধিদল। শনিবার বাদুড়িয়ার বিডিও সুপর্ণা বিশ্বাসের সামনে কেন্দ্রীয় প্রতিনিধিদলের কাছে যদুরহাটি দক্ষিণ গ্রাম পঞ্চায়েতের গোকনা গ্রামে প্রধানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে ক্ষোভ দেখান গ্রামবাসীরা। গ্রামবাসীদের অভিযোগ, যদুরহাটি দক্ষিণ গ্রাম পঞ্চায়েতের প্রধান মোশারফ আলী ১০০ দিনের কাজের ৪০ হাজার টাকা তুলে নিয়েছেন এবং তার পাশাপাশি নিজের ভাইয়ের নামে টেন্ডার জমা দিয়ে পঞ্চায়েতের লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করছে। পঞ্চায়েত প্রধানের নিজের বুথে কেন্দ্রীয় প্রতিনিধিদল গেলে গ্রামবাসীরা অভিযোগ জানাতে গেলে কেন্দ্রীয় প্রতিনিধি দলের কাছে পঞ্চায়েত প্রধানের অনুগামীরা যেতে বাধা দেয়। আর তখনই গ্রামবাসীরা ক্ষিপ্ত হয়ে কেন্দ্রীয় প্রতিনিধিদলকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকে।


যদুরহাটি দক্ষিণ গ্রাম পঞ্চায়েতের প্রধান মোশারফ আলীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।গ্রামবাসীদের বিক্ষোভের মাঝে কেন্দ্রীয় প্রতিনিধিদলের সদস্য আর কে রায় বিডিও সুপর্না বিশ্বাসকে নির্দেশ দেন বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার। এরপর গ্রামবাসীরা শান্ত হন।

Comments :0

Login to leave a comment