University employee

বিহারে  শিক্ষা বিভাগের জারি করা আদেশনামার বিরুদ্ধে গোটা দেশে প্রতিবাদ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের

জাতীয় রাজ্য

বিহারের সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষাকর্মীরা কোন ইউনিয়নে র সাথে যুক্ত থাকতে পারবেন না, এমনকি সংবাদমাধ্যমের সামনে তারা মুখও খুলতে পারবেন না। এই মর্মে নির্দেশিকা জারি করেছিল বিহার সরকার। কর্মচারী ও শিক্ষক নেতাদের বেতন ও পেনশন বন্ধ করে রাখা হয়েছে।

বিহার সরকারের এই অগণতান্ত্রিক এবং সংবিধান বিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার গোটা দেশ জুড়ে বিহার সংহতি দিবসপালন করলো অল ইন্ডিয়া ইউনিভার্সিটি এমপ্লয়িজ কনফেডারেশন। সংগঠনের সর্বভারতীয় সাধারন সম্পাদক অঞ্জন ঘোষ বলেন, ‘‘আজ গোটা দেশ জুড়ে বিহার সংহতি দিবস আমরা পালন করছি। বালেশ্বরে গত ২ মার্চ আয়োজিত সভা  থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্মচারীদের সংগঠন করার অধিকার কেড়ে নিচ্ছে বিহার সরকার। তাদের বাক স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতার ওপরও আক্রমণ নামিয়ে আনা হয়েছে। সরকারের এই সিদ্ধান্তের বিরোধীতা করায় আমাদের সংগঠনের কয়েকজন সদস্যের বেতন বন্ধ করে দেওয়া হয়েছে। ট্রেড ইউনিয়ন অধিকারের ওপর আক্রমণের প্রতিবাদে আমাদের এই কর্মসূচি।’’

এদিন এই কর্মসূচির অংশ হিসাবে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রতিবাদ মিছিল ও সভা সংগঠিত করা হয়।

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে বিহারের মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্যের নিকট সংগঠন প্রতিবাদ পত্র পাঠিয়েছে। সমস্ত বিশ্ববিদ্যালয় সংগঠন থেকেও প্রতিবাদ পত্র পাঠানো হচ্ছে। 

Comments :0

Login to leave a comment