WEST BANK SETTLERS

ওয়েস্ট ব্যাঙ্কে পরপর হামলা ইজরায়েলের দখলদারদের

আন্তর্জাতিক

প্যালেস্তাইনে দখলদারি বন্ধের দাবিতে মিছিল লন্ডনে।

প্যালেস্তাইনের দখল করা জমিতে জোর করে বসতি বানায় ইজরায়েল। সেই বসতি থেকেই হয় হামলা। শনিবার এমন একাধিক হামলার খবর মিলেছে দখল করা ওয়েস্ট ব্যাঙ্ক থেকে। 
এদিন নাবুলাসের পুব দিকে বেইট ফুরিক শহরে প্যালেস্তিনীয়দের সঙ্গে সংঘর্ষ হয় দখলদারিতে যুক্ত ইজরায়েলীদের। কুসরা শহরে প্যালেস্তিনীয়দের পরপর বাড়ি পুড়িয়ে দিয়েছে ইজরায়েলের সেনার অনুচর দখলদার বাহিনী। আক্রান্ত হয়েছেন প্যালেস্তাইনের বহু নাগরিক। প্যালেস্তাইনের এক নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানাচ্ছে আরবের সংবাদমাধ্যম।  
শুক্রবার থেকে প্যালেস্তিনীয়দের ঘর জ্বালানো শুরু হয়েছে। আন্তর্জাতিক স্তরে জনমত যুদ্ধবিরতির পক্ষে। শনিবারও মিছিল হয়েছে লন্ডনে. ‘গণহত্যা বন্ধ কর’, ‘প্যালেস্তাইনকে মুক্ত কর’ স্লোগান দিয়ে চলে মিছিল। 
ইজরায়েলের পশ্চিমী মিত্ররা সামরিক সহায়তা দিয়ে চললেও মুখে যুদ্ধবিরতির পক্ষে বয়ান দিচ্ছে। সেই সময়েই প্যালেস্তাইনে হামলার নতুন পদ্ধতি ইজরায়েল নিচ্চে বলে মত পর্যবেক্ষকদের একাংশের। 
প্যালেস্তাইনের ওয়েস্ট ব্যাঙ্কে দুমা নামে একটি গ্রামে ইজরায়েলের দখলদারিদের হামলায় অন্তত চারজন আহত হয়েছে। এই দখলদারদের সম্পূর্ণ মদত দেয় ইজরায়েলের সেনা। যখন প্যালেস্তিনীয় নাগরকিদের বাড়ি গাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে, ইজরায়েলের সেনা চুপচাপ দাঁড়িয়ে দেখেছে। প্যালেস্তাইনের বিভিন্ন অংশের আশঙ্কা, আগামী কয়েকদিন তাদের ওপর এমন আরও আক্রমণ হবে। আক্রমণের তীব্রতাও বাড়বে। রামাল্লার উত্তরে আবু ফাতাহ শহরে ৪০টি গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। ইজরায়েলের বিরোধী নেতা ইয়ের লাপিদ এই হিংসার নিন্দা করেছেন। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। 
ইজরায়েলের সেনা আবার যুক্তি দিয়েছে যে এক কিশোরের দেহ পাওয়া যায় ওয়েস্ট ব্যাঙ্কে। তা থেকেই উত্তেজনা এবং সংঘর্ষ ছড়িয়েছে। চোদ্দ বছরের এই কিশোরকে ‘সন্ত্রাসবাদীরা’ হত্যা করেছে বলে দাবি সেনার। কয়েকদিন ধরে নিখোঁজ ছিল সে। 
তবে প্যালেস্তিনীয়রা বলছেন, আচমকা কোনও ঘটনার পরিপ্রেক্ষিতে এই হামলা হচ্ছে না। পরিকল্পনা করেই চালানো হচ্ছে আক্রমণ।
 

Comments :0

Login to leave a comment