Sitaram Yechury Gandhi bhawan

সংবিধান বাঁচাতে এগিয়ে আসতে হবে নতুন প্রজন্মকে : ইয়েচুরি

জাতীয়

ছবি : অচ্যুৎ রায়

‘‘দেশের বাইরে মহাত্মা গান্ধীকে পূজনীয় বললেও দেশের ভিতর নাথুরাম গডসেকেই পুজো করে বিজেপি আরএসএস।’’ সোমবার বেলেঘাটার গান্ধী ভবনে একথা বললেন সিপিআই(এম)’র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

প্রতি বছর গান্ধী হত্যার দিন গান্ধী ভবনে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানায় বামফ্রন্ট নেতৃবৃন্দ। এদিনও তার ব্যাতিক্রম হয়নি। সিপিআই(এম)’র কেন্দ্রীয় কমিটির বৈঠক উপলক্ষে কলকাতায় রয়েছেন সীতারাম ইয়েচুরি। বিকেলে যোগ দেবেন রানি রাসমণি রোডের সমাবেশে। তার আগে সকালে গান্ধী ভবনে গিয়ে তিনি মহাত্মা গান্ধীর মূর্তিতে মাল্যদান করেন।  

এছাড়া গান্ধীর মূর্তিতে মাল্যদান করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র, সিপিআই(এম) নেতা রবীন দেব, কল্লোল মজুমদার, তরুন ব্যানার্জি, রাজীব বিশ্বাস সহ অন্যান্য। এছাড়া বাম দল গুলির পক্ষ থেকে মাল্যদান করেন, সিপিআই রাজ্য সম্পাদক স্বপন ব্যানার্জি, আরএসপি’র মনোজ ভট্টাচার্য, ফরওয়ার্ড ব্লকের জীবন সাহা, বলশেভিক পার্টির শিবনাথ সিনহা, ওয়ারকার্স পার্টির প্রবীর ঘোষ।

এদিন ইয়েচুরি সংবিধান বাঁচানোর জন্য নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, ‘‘যেই আরএসএস গান্ধীকে হত্যা করেছে আজ তারা দিল্লিতে শহীদ দিবস পালন করছে। সারা দেশে ঘৃণার বাতাবরণ তৈরি করেছে বিজেপি। নতুন প্রজন্মকে আহ্বান জানাচ্ছি সংবিধান বাঁচাতে, দেশের ঐক্য রক্ষা করতে এগিয়ে আসার জন্য।’’ 

উল্লেখ্য গান্ধী ভবনে বাম নেতৃত্ব যাতে কোন ভাবে শ্রদ্ধা জানাতে না পারে তার জন্য চেষ্টা চালায় তৃণমূল। গান্ধী ভবনের কয়েকজন কর্মীদের দিয়ে মাল্যদান কর্মসূচিতে আপত্তি তোলায় স্থানীয় তৃণমূল কর্মীরা। তাদের দাবি বিধায়ক পরেশ পাল যতক্ষণ না মালা দিচ্ছে ততক্ষণ কেউ মালা দিতে পারবে না।

বিষয়টি জানতে পেরে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম যখন প্রতিবাদ করেন এবং জানান যে তাদের কর্মসূচির জন্য অনুমতি নেওয়া রয়েছে তখন বাধ্য হয়ে পিছু হটে তৃণমূল কর্মীরা।  

  ছবি : অচ্যুৎ রায়

Comments :0

Login to leave a comment