NCERT History Syllabus changed

ইতিহাস থেকে বাদ ‘মোঘল সাম্রাজ্য’ তীব্র প্রতিবাদ এসএফআই’র

জাতীয়

সিবিএসসি বোর্ডের ১২ ক্লাসের ইতিহাসের সিলেবাস থেকে বাদ পড়ল মুঘল সাম্রাজ্যের ইতিহাসের একটি বিশাল অধ্যায়। ভারতীয় ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় বাদ দিয়ে দিল এনসিআরটি। ‘মুঘল কোর্ট’ এবং ‘কিংস অ্যান্ড ক্রোনিকলস’ আর থাকবে না সিবিএসসি বোর্ডের ১২ ক্লাসের ইতিহাস বইতে। এনসিআরটি’র এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন ভারতের ইতিহাসবিদরা। তাদের দাবি পাঠ্য পুস্তক থেকে মুঘল সাম্রাজ্যের ইতিহাস বাদ দেওয়া মানে ভারতের ইতিহাসের প্রেক্ষাপটকে অস্বীকার করা। রাজনৈতিক চাপেই এনসিইআরটি সিলেবাসের পরিবর্তন করেছে বলে দাবি অনেকেরই।

 
এনসিআরটি এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। তিনি টুইটে লিখেছেন ‘ইতিহাসে আরও ব্যপকভাবে সাম্প্রদায়িক পুনর্লিখন হচ্ছে। এনসিআরটি দ্বাদশ শ্রেণির ইতিহাস বই থেকে বাদ দিয়েছে মুঘল সাম্রাজ্যের ইতিহাস। ভারতভুমিতে সভ্যতার অগ্রগতি হয়েছিল সংস্কৃতিক মেলবন্ধনের মাধ্যমেই।’

 

Communal rewriting of history intensifies. NCERT revises Class XII history book removing chapters on Mughal empire.
The lands of India have always been the churning crucible of civilisational advances through cultural confluences.https://t.co/Hp2hw3MbGL

— Sitaram Yechury (@SitaramYechury) April 4, 2023 ">

 

যদিও এনসিইআরটি ডিরেক্টর দিনেশ প্রসাদ সাকলানির দাবি সিলেবাস বদলানোর পেছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই বরং এটি একটি স্বাভাবিক প্রকৃয়া। একটি সর্ব ভারতীয় চ্যানেলে সাকলানি বলেন ‘করোনা অতিমারির জন্য বাচ্চারা বহুদিন স্কুলে যেতে পারেনি। তাই তাদের সিলেবাসের বোঝা কমানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়। গতবারই আমরা একথা বলেছিলাম। এখনও সেই প্রক্রিয়াই চলছে’। নতুন ভাবে কোনও বইও তৈরি করছে না এনসিইআরটি সাফাই দেন সাকলানি।


এনসিআরটি এই সিদ্ধান্তের বিরোধীতা করছে এসএফআই। একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এসএফআই দাবি করেছে আরএসএস তাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গীকে ছাত্র ছাত্রীদের মধ্যে চালনা করার জন্য ইতিহাসের বিকৃতি ঘটাচ্ছে। এর ফলে ভারতের সার্বভৌমত্য, ধর্ম নিরপেক্ষ ভাবাবেগে আঘাত হানবে। শিক্ষার অর্থ হল ছাত্র-ছাত্রীদের স্বাভাবিক, কোনও কিছুতে প্ররোচিত না করে শিক্ষাদান করা। নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার ইতিহাসকে বিকৃত করে শিক্ষার ভীত নষ্ট করার চেষ্টা চালাচ্ছে।

Comments :0

Login to leave a comment