Law

ওয়াকফ বিল নিয়ে সংসদে বিক্ষোভ

জাতীয়

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বৃহস্পতিবার ওয়াকফ বোর্ডগুলি পরিচালনাকারী আইন সংশোধনের জন্য একটি বিল উত্থাপন করেন যা নিয়ে বিরোধী সাংসদদের প্রতিবাদ করতে দেখা যায় এবং তারা প্রশ্ন তুলেছেন, বিলটিকে ‘‘কঠোর’’ এবং ধর্মীয়ভাবে ‘‘দেশকে বিভক্ত করার’’ প্রচেষ্টা বলে অভিহিত করেছেন। যদিও সরকার বিরোধীদের অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে ওয়াকফ বোর্ড মাফিয়াদের দ্বারা কুক্ষিগত ছিল এবং এই বিল কোনও ধর্মীয় সংস্থার স্বাধীনতায় হস্তক্ষেপ করে না।
বিলটি ওয়াকফ অ্যাক্ট, ১৯৯৫-এর নাম পরিবর্তন করে ইউনিফাইড ওয়াকফ ম্যানেজমেন্ট, এমপাওয়ারমেন্ট, এফিসিয়েন্সি অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাক্ট হিসাবে প্রস্তাবিত এবং একটি কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ওয়াকফ সম্পত্তির রেজিস্ট্রেশনের করানোর পক্ষে।
কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল বলেছেন যে বিলটি ‘‘কঠোর’’ এবং সংবিধানের উপর ‘‘মৌলিক আক্রমণ’’। তিনি অভিযোগ করেন যে বিলটি ধর্মীয় বিভাজন এবং সম্প্রদায়ের মধ্যে ঘৃণা সৃষ্টি করবে। ‘‘প্রতিটি মসজিদে বিরোধ রয়েছে যেখানে কোনো কাগজ নেই। আপনার মৌলিক উদ্দেশ্য হল সংঘর্ষ সৃষ্টি করা এবং সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ সৃষ্টি করা এবং সর্বত্র হিংসা ছড়ানো,’’ তিনি বলেন।

ভেনুগোপাল ওয়াকফ বিলকে মহারাষ্ট্র ও হরিয়ানার আসন্ন বিধানসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করেছেন। ‘‘এই বিলটি সংবিধানের উপর একটি মৌলিক আক্রমণ। এই বিলের মাধ্যমে, তারা একটি বিধান রাখছে যে অমুসলিমরাও ওয়াকফ পরিচালনা পরিষদের সদস্য হবেন,’’ কংগ্রেস নেতা যোগ করেছেন।

Comments :0

Login to leave a comment