Unnao

উন্নাওয়ের নির্যাতিতার সিআরপিএফ সুরক্ষা প্রত্যাহার করতে চায় কেন্দ্র

জাতীয়

২০১৯ সালে আদালতের নির্দেশের পরে সিআরপিএফ সুরক্ষা প্রত্যাহারের জন্য কেন্দ্রের আবেদনের বিষয়ে ২০১৭ সালের উন্নাওয়ের ধর্ষিতা এবং তার পরিবারের সদস্যদের জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট।

২০১৭ সালে উত্তরপ্রদেশের উন্নাও এলাকায় নাবালিকাকে অপহরণ ও ধর্ষণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড হয় বিজেপির বহিষ্কৃত নেতা কুলদীপ সিং সেঙ্গারের।
চাঞ্চল্যকর ধর্ষণ মামলা এবং নির্যাতিতা ও অন্যান্যদের জীবনের হুমকির কথা মাথায় রেখে শীর্ষ আদালত ১ আগস্ট ২০১৯ তারিখে নির্দেশ দিয়েছিল যে ধর্ষিতা, তার মা, পরিবারের অন্যান্য সদস্য এবং তাদের আইনজীবীকে সিআরপিএফ নিরাপত্তা প্রদান করতে হবে।

বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং বিচারপতি সতীশ চন্দ্র শর্মার বেঞ্চ নির্যাতিতা ও তাঁর পরিবারের সদস্যদের উপর কেন্দ্রের আবেদন পাঠানোর নির্দেশ দেয়। বেঞ্চ আরও পর্যবেক্ষণ করেছে যে যেহেতু কোনও হুমকির আশঙ্কা নেই, তাই তারা মামলাটি বন্ধ করতে চায়।

কেন্দ্রের আইনজীবী বলেন, নির্যাতিতা ও তাঁর পরিবারের সদস্যদের হুমকির আশঙ্কা অনুযায়ী কোনও সুরক্ষার আর প্রয়োজন নেই।
উত্তরপ্রদেশ সরকারের তরফে আইনজীবী রুচিরা গোয়েল জানান, শীর্ষ আদালতের নির্দেশে এই ঘটনার পর বিচার সহ সমস্ত কিছু দিল্লিতে স্থানান্তরিত করা হয়েছে।

বেঞ্চ গোয়েলকে জিজ্ঞাসা করেছিল যে নির্যাতিতা বর্তমানে কোথায় থাকেন। উত্তরে তিনি জানান, ওই মহিলা ও তাঁর পরিবার দিল্লিতে থাকেন।

গত ১৪ মে শীর্ষ আদালত কেন্দ্রকে নির্দেশ দেয়, নির্যাতিতা, তাঁর পরিবারের সদস্য এবং তাঁদের আইনজীবীদের সিআরপিএফ নিরাপত্তা প্রত্যাহারের জন্য পৃথক আবেদন করতে।
কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দিল্লি বা উত্তরপ্রদেশ পুলিশ এই নিরাপত্তা দিতে পারে এবং সিআরপিএফকে সরে যাওয়ার অনুমতি দেওয়া হোক।

Comments :0

Login to leave a comment