HEZBOLLAH LEBANON ISRAEL

হেজবোল্লার প্রতিরোধে পিছালো ইজরায়েল

আন্তর্জাতিক

লেবাননে সামরিক সংঘাতের ছবি সোশাল মিডিয়া থেকে।

সরাসরি লেবাননের মাটিতে হেজবোল্লার সঙ্গে লড়াই চলছে ইজরায়েলের সামরিক বাহিনীর। হেজবোল্লা জানিয়েছে, দক্ষিণ লেবাননের ওডিসি-তে তাদের পালটা আক্রমণে পিছিয়েছে ইজরায়েল। ক্ষয়ক্ষতিও হয়েছে ইজরায়েলের সামরিক বাহিনীর। 
লেবাননে হামলার পাশাপাশি প্যালেস্তাইনের গাজায় বোমাবর্ষণ চালিয়ে যাচ্ছে ইজরায়েল।  উদ্বাস্তু শিবির থেকে স্কুল, চলছে বোমাবর্ষণ। 
লেবানন এবং গাজায় ইজরায়েলের হামলার পালটা ইজরায়েলের সামরিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইরান। মঙ্গলবার রাতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার বদলা নেওয়ার ঘোষণা রেছে ইজরায়েল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ‘ফাতাহ-১’ এবং ‘খাইবারশেকান’ ক্ষেপণাস্ত ছুঁড়েছে ইরান। দু’টির পাল্লা প্রায় ১৪০০ কিলোমিটার। খুব কম প্রস্তুতিতে ছোঁড়া যায় এমন ক্ষেপণাস্ত্র। লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত করতে পারে। 
ইরান-ইজরায়েল সরাসরি সংঘাতের ফলে মধ্য প্রাচ্যে যুদ্ধ এবং অস্থিরতা আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে আন্তর্জাতিক মহল। ফ্রান্সের বিদেশ মন্ত্রক এদিন গাজায় ইজরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার কড়া নিন্দা করেছে। খান ইউনিসে এই হামলায় বসতি এলাকা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। গাজার উত্তর অংশে ইজরায়েল আরেকটি হামলায় অনাথ আশ্রম গুঁড়িয়ে দিয়েছে। নিহত হয়েছেন নিরস্ত্র নাগরিকরা। গাজায় স্থায়ী যুদ্ধবিরতির দাবিও তুলেছে ফ্রান্স।
বস্তুত গাজায় ইজরায়েলের আগ্রাসন থেকেই সংঘাত ছড়িয়েছে অন্য দেশে। যুদ্ধবিরতির প্রস্তাব রাষ্ট্রসঙ্ঘে পাশ হলেও ইজরায়েল তার তোয়াক্কা করছে না। আন্তর্জাতিক আদালত গণহত্যায় দায়ী করছে ইজরায়েলকে। মধ্য প্রাচ্য বিশেষজ্ঞরা বলছেন, আমেরিকার মদত আছে বলেই এত বেপরোয়া ইজরায়েল।

Comments :0

Login to leave a comment