BOMBING BEIRUT

বেইরুটে পরপর বোমা ফেলছে ইজরায়েল

আন্তর্জাতিক

এবার লেবাননের রাজধানী বেইরুটে বোমা ফেলল ইজরায়েল। লেবাননের হিজবুল্লা গোষ্ঠীর ওপর গত দু’দিন পরপর হামলা চালিয়েছে ইজরায়েলের সেনা। শুক্রবার বেইরুটের দক্ষিণ অংশের দাহিয়েহে বসতি অঞ্চলে হামলা চালিয়েছে ইজরায়েল। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রশাসন বলেছে নির্দিষ্ট লক্ষ্যেই চালানো হয়েছে হামলা।
শুক্রবার ইজরায়েলের এই সর্বাত্মক হামলার পর সংঘাত পশ্চিম এশিয়ায় আরও ছড়ানোর আশঙ্কা করছে আন্তর্জাতিক মহল। 
লেবাননের সংবাদ সংস্থা বলেছে, দক্ষিণ বেইরুটের জামুস স্ট্রিট এলাকায় একটি আবাসনে হামলার বহু মানুষ হতাহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচ শিশু রয়েছে। হিজবুল্লা দাবি করেছে, ইজরায়েল দক্ষিণ লেবাননকে লক্ষ্য করে কমপক্ষে ১৪০ টি রকেট নিক্ষেপ করেছে। 
বৃহস্পতিবার লেবাননে হিজবুল্লা গোষ্ঠীর পেজার ও ওয়াকিটকিতে পরপর বিস্ফোরণ হয়। হিজবুল্ল তার জন্য দায়ী করেছে ইজরায়েল এবং তাদের গোয়েন্দাবাহিনী মোসাদকে। প্রথমে লেবাননের সীমান্ত এলাকায় হামলা হলেও এখন সরাসরি রাজধানী শহর বেইরুটকে বেছে নিয়েছে ইজরায়েল।
প্যালেস্তাইনে গাজায় ইজরায়েলের আগ্রাসী হামলার পর থেকে হিজবুল্লা বারবার বিরোধে নেমেছে। হিজবুল্লার সঙ্গে ইজরায়েলের কয়েক দফায় সংঘাতও হয়েছে। এবার সেই সেই সংঘাত সর্বাত্মক চেহারা নিচ্ছে। 
হিজবুল্লাহর শক্ত ঘাঁটি বেইরুটের দক্ষিণ অংশের দাহিয়ে। এখানে বিস্ফোরণ ঘটানো হয়েছে।  এর আগেও কয়েকবার এই এলাকায় বোমা ফেলেছে ইজরায়েল। 
পশ্চিম এশিয়ার বিশেষজ্ঞরা এমন বেপরোয়া হামলার পিছনে ইজরায়েলকে দিয়ে চলা মার্কিন মদতকেই দায়ী করছেন।

Comments :0

Login to leave a comment