Israel Hezbollah clash

লেবাননে হামলা ইজরায়েলের, নিহত ৪৯২

আন্তর্জাতিক

লেবাননে হেজবোল্লাহকে টার্গেট করে হামলা ইজরায়েলের। হামলায় সোমবার ৪৯২ জন নিহত হয়েছে, যা ২০০৬ সালের পর থেকে সীমান্ত পাড়ের যুদ্ধের সবচেয়ে মারাত্মক হামলা হিসাবে চিহ্নিত হয়েছে।  হামলার প্রতিশোধ নিতে উত্তর ইজরায়েলে ২০০ রকেট নিক্ষেপ করেছে।
হেজবোল্লাহ রাতভর রকেট হামলা চালানোর সময় হাইফা, আফুলা, নাজারেথ এবং উত্তর ইজরায়েলের অন্যান্য শহরে রকেট সাইরেন বেজে ওঠে, ইরান সমর্থিত গোষ্ঠীটি বলেছে যে বেশ কয়েকটি ইজরায়েলি সামরিক ঘাঁটি এবং বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।
গত বছরের ৭ অক্টোবর গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে ইজরায়েল-হেজবোল্লাহ চলমান সংঘাত এই অঞ্চলে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তৈরি করেছে। 
প্রায় এক বছরের যুদ্ধে সবচেয়ে তীব্র ব্যারেজে ইজরায়েলি সামরিক বাহিনী হেজবোল্লাহর ১ হাজার ৬০০টি জায়গায় হামলা চালালে হাজার হাজার মানুষ দক্ষিণ লেবাননের শহর ও গ্রামগুলো থেকে রাজধানী বেইরুতের দিকে পালিয়ে যায়।
লেবাননের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ১৯৭৫-১৯৯০ সালের গৃহযুদ্ধ শেষ হওয়ার পর থেকে হেজবোল্লাহর ওপর ইজরায়েলি হামলায় কয়েক ডজন নারী ও শিশুসহ ৪৯২ জন নিহত এবং ১ হাজার ৬৪৫ জন আহত হয়েছে। ২০০৬ সালের পর এটিই সবচেয়ে প্রাণঘাতী দিন।
ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বেশিরভাগ রকেট তাদের বিখ্যাত আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা প্রতিহত করেছে এবং এতে কেউ হতাহত হয়নি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Comments :0

Login to leave a comment