Lok Sabha Election 2024

বাম-কংগ্রেস প্রার্থীকে নিয়ে মিছিল, জনজোয়ারে ভাসল শিলিগুড়ি

রাজ্য জেলা লোকসভা ২০২৪

শিলিগুড়িতে দার্জিলিঙ লোকসভা কেন্দ্রে প্রার্থী মুনীশ তামাংয়ের সমর্থনে মিছিল। ছবি: রাজু ভট্টাচার্য


অনিন্দিতা দত্ত- শিলিগুড়ি
সংবিধানের ষষ্ঠ তপশিলের স্বীকৃতি দিতে হবে। গড়তে হবে উচ্চ ক্ষমতাসম্পন্ন স্বশাসিত পর্ষদ। তারা মাধ্যমেই পাহাড়ের সমস্যার প্রকৃত সমাধান সম্ভব। দার্জিলিঙে এই দাবিতে সরব রয়েছে বামফ্রন্ট এবং কংগ্রেস। কেন্দ্রের সরকার থেকে বিজেপি’কে হটানোর ডাক দিয়ে শিলিগুড়িতে মিছিল করল বামফ্রন্ট এবং কংগ্রেস।
দার্জিলিঙে কংগ্রেসের প্রার্থী মুনীশ তামাঙের সমর্থনে কেন্দ্রীয় মিছিলে মঙ্গলবার ব্যাপক জনসমাগম হয়েছে। দার্জিলিঙ লোকসভা আসনে ভোট ২৬ এপ্রিল। 
বিজেপি এবং তৃণমূল কংগ্রেস পৃথক রাজ্য গোর্খাল্যান্ড করে দেবার নাম করে পাহাড়ের মানুষের সাথে গত ১৫ বছর ধরে প্রতারণা করে চলেছে।
সিপিআই(এম) রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য জীবেশ সরকার স্পষ্ট বলেছেন, ‘‘কেন্দ্রে বিকল্প নীতিবাহী ধর্মনিরপেক্ষ শক্তির প্রতিষ্ঠা করতে হবে। হটাতে হবে বিজেপি’কে। আর রাজ্যের তৃণমূলকেও হারাতে হবে। বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থীকে সে কারণেই ভোট দেওয়ার আবেদন জানাচ্ছি আমরা।’’
জাতীয় কংগ্রেসের অন্যতম মুখপাত্র পবন খেরা বলেন, ‘‘সারা দেশে পরিবর্তনের আবহ। মানুষ তাদের জীবন বদলের জন্য ভোট দিচ্ছেন।’’
রাজ্যে তৃণমূল এবং বিজেপি’র বিকল্প তৃতীয় শক্তি হয়ে উঠেছে বামফ্রন্ট এবং কংগ্রেস। নেতৃবৃন্দ সেকথা বলেছেন। এদিন মিছিলের চেহারাও তা স্পষ্ট করেছে। 
মিছিলে দাবি উঠেছে জনতার প্রতিদিনের যন্ত্রণা নিয়ে। মূল্যবৃদ্ধি ঠেকানো, চা বাগানের শ্রমিকদের ন্যূনতম মজুরি, বাস্তু জমির অধিকার, কৃষকের ফসলের দাম, বেকারের কাজ, মা বোনেদের সুরক্ষা, ছাত্রদের শিক্ষার অধিকারকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থীকে জয়ী করার জন্য জনতাকে আহ্বান জানানো হয় মিছিল থেকে। 
মহামিছিলে প্রার্থী মুনীশ তামাঙের সঙ্গে ছিলেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মন্ডলীর সদস্য জীবেশ সরকার, জেলা বামফ্রন্টের আহ্বায়ক সমন পাঠক, অশোক ভট্টাচার্য, কংগ্রেসের শঙ্কর মালাকার, হামরো পার্টির অজয় এডওয়ার্ড প্রমুখ।  

যৌথ সাংবাদিক বৈঠকে বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃবৃন্দ।


এদিন দুপুরে হিলকার্ট রোডে অনিল বিশ্বাস ভবনে যৌথ সাংবাদিক বৈঠক যোগদান করেন বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃবৃন্দ। জীবেশ সরকার বলেন, ‘‘শিলিগুড়ি মহানগর, পাহাড়, সমতল, চা বাগান, চোপড়ার কৃষিপ্রধান এলাকা নিয়ে দার্জিলিঙ লোকসভা কেন্দ্র। ড. মুনীশ তামাঙ নির্বাচিত হয়ে সমস্ত ভাষা, ধর্ম, সম্প্রদায়, ভৌগোলিক বৈচিত্র্যের ভারসাম্য রেখে সংসদে আমাদের জেলার প্রতিনিধিত্ব করবেন।’’
তিনি বলেন, ‘‘আরএসএস ও মোদীর দক্ষিণপন্থী ফ্যাসিবাদী নীতির বিরুদ্ধে লড়াইতে আমরা আছি। পশ্চিমবঙ্গে দুর্নীতি প্রাতিষ্ঠানিক চেহারা পেয়েছে। চাকরি চুরি, বালি পাচার, কয়লা, গরু চুরি এবং ভোট লুট করা হচ্ছে। মানুষের গণতন্ত্রকে লুট করা হচ্ছে। বিজেপি তৃণমূল একে অপরের পরিপূরক।’’ 
পবন খেরা বলেন, ‘‘কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রায় উঠে আসা বিভিন্ন দাবি নিয়েই আমাদের ন্যায়পত্র তৈরি হয়েছে। দশ বছরে যুব জীবনের যন্ত্রণা ও বেকারত্ব সমস্যা ন্যায় পত্রে তুলে ধরা হয়েছে। সরকারে এলে ৩০ লক্ষ সরকারি শূন্যপদ পূরণ করার গ্যারান্টি দেওয়া হয়েছে। গরিব পরিবাগুলির একজন মহিলাকে গৃহলক্ষ্মী প্রকল্পে বছরে এক লক্ষ টাকা দেওয়া হবে। স্বামীনাথন কমিশনের সুপারিশ কার্যকর করতে এমএসপি আইন হবে। আদিবাসী, দলিত সবার জন্যই ন্যায় পত্রে গ্যারান্টি দেওয়া হয়েছে। দার্জিলিঙ জেলা গুরুত্বপূর্ণ। বিজেপি’র বহিরাগতরা বারবার দার্জিলিঙ থেকে নিয়ে গেছে, কিন্তু কিছুই দেয়নি। প্রতারিত হয়েছেন পাহাড়বাসী।’’  
প্রার্থী ড. মুনীশ তামাঙ বলেন, ‘‘দার্জিলিঙে স্তব্ধ হয়ে থাকা উন্নয়নের রাস্তা খুলে দিতে পরিবর্তন আনতে জনতা প্রস্তুত।

Comments :0

Login to leave a comment