SC RAMDEV

রামদেবের ক্ষমাপ্রার্থনাকে ফের অস্বীকার করল সুপ্রিম কোর্ট

জাতীয়

রামদেবের সংস্থা ‘পতঞ্জলি’র দায়ের ভুল স্বীকারের দ্বিতীয় চিঠিও খারিজ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি হিমা কোহলি অহসানুদ্দিন আমানুল্লার বেঞ্চ ফের বলেছে, কেন নির্দেশ অমান্য করা হয়েছে সেই ব্যাখ্যা নেই চিঠিতে। কড়া সমালোচনা করেছে কেন্দ্রীয় সরকারকেও। 
করোনার সময় নিজেদের একটি পণ্যের বিজ্ঞাপন দেয় পতঞ্জলি। দাবি করা হয় ওই ওষুধ করোনা নিরাময় করবে। সেই সঙ্গে নস্যাৎ করা হয় আধুনিক বিজ্ঞানসম্মত বক্তব্যকে। অ্যলোপ্যাথিকে কার্যত অকেজো বলে প্রচার করা হয় বিজ্ঞাপনে। চিকিৎসক সহ বিভিন্ন অংশ অভিযোগ দায়ের করে আদালতে। 
এর আগে সুপ্রিম কোর্টে রায়ে নিঃশর্ত ক্ষমা চেয়ে আদালতে চিঠি দিয়েছিল পতঞ্জলি। কিন্তু কেন নির্দেশ অমান্য করা হলো তার ব,াখ্যা ছিল না। সংস্থার প্রচার ও বিজ্ঞাপন বিভাগের অমনোযোগের কারণে ভুল, এমন ব্যাখ্যা দেন রামদেব। সুপ্রিম কোর্ট সেই ব্যাখ্যায় একেবারেই সন্তুষ না হয়ে ফের চিঠি দিতে বলে।
এদিন কেন্দ্রীয় সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা সওয়ালে বলেন, মানুষের কাছে দু’রকম পছন্দই থাকবে। অ্যালোপ্যাথি এবং আয়ুর্বেদ। তা থেকে বেছে নেবেন। 
আদালত বলে, অ্যলেপ্যাথি এবং চিকিৎসাবিজ্ঞান নিয়ে ভুল তথ্য বিজ্ঞাপনে প্রচার করা হলে সরকার ব্যবস্থা নেবে না কেন। সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করবে কেন। বিজ্ঞাপন সংক্রান্ত আইন এবং অলৌকিক নিরাময়ে ভুয়ো বিজ্ঞাপন বা প্রচার রোধে চালু আইনেই ব্যবস্থা নেওয়া যায়। 
শুনানি এখনও চলছে।

Comments :0

Login to leave a comment