Sri Lanka

শপথ নিলেন দিসানায়েকে, অভিনন্দন পলিট ব্যুরোর

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন বামপন্থী নেতা অনুরা কুমারা দিসানায়েকে। তার এই জয়ের পর অভিনন্দন জানানো হয়েছে সিপিআই(এম) পলিট ব্যুরোর পক্ষ থেকে। পলিটব্যুরো বিবৃতিতে বলা হয়েছে যে, এনপিপি নেতা দিসানায়েকের জয় শ্রীলঙ্কার রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। দেশের ইতিহাসে এই প্রথম রাষ্ট্রপতি পদে কোন বামপন্থী নেতা নির্বাচিত হলেন।
বিবৃতিতে আরও বলা হয়েছে যে, পলিট ব্যুরো আশাবাদী দিসানায়েকে দেশকে আর্ত-সামাজিক উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাবেন। তার সাথে সাথে পিছিয়ে পড়া অংশের মানুষকেও তিনি উন্নতির দিসা দেখাতে পারবেন। 
শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, শনিবারের নির্বাচনে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রের ১৭ লক্ষ মানুষের মধ্যে প্রায় ৭৫ শতাংশ ভোট দিয়েছেন।
দিসানায়েক ন্যাশনাল পিপলস পাওয়ার (NPP) জোটের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যার মধ্যে রয়েছে তাঁর মার্কসবাদী জনতা বিমুক্তি পেরেমুনা (JVP)। এই দল বরাবর জোরদার রাষ্ট্রায়ত্ত উদ্যোগ এবং জনকল্যাণকর সরকারি পদক্ষেপের পক্ষে সওয়াল করে আসছে।  বড়লোকদের ওপর কর এবং বাজার অর্থনৈতিক নীতির বিরোধিতাকে সমর্থন করেছে।
যদিও JVP পার্টির পার্লামেন্টে মাত্র তিনটি আসন রয়েছে, ৫৫ বছর বয়সী দিসানায়েকে তার দুর্নীতিবিরোধী কঠোর পদক্ষেপ এবং গরিবের প্রতি নীতির প্রতিশ্রুতি প্রভাবিত করেছে ভোটারদের।
তিনি নিজেকে পরিবর্তনের প্রার্থী হিসাবে তুলে ধরেছেন, ক্ষমতায় আসার ৪৫ দিনের মধ্যে সংসদ ভেঙে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সাধারণ নির্বাচনে তার নীতির জন্য নতুন জনাদেশ চাওয়ার জন্য।

Comments :0

Login to leave a comment