INDIA VS KUWAIT

সুনীলের শেষ ম্যাচ, কলকাতায় একাধিক সুযোগ নষ্ট দুই পক্ষের

খেলা

india vs kuwait football  indian mens football indian football bengali news 2026 football world cup জাতীয় দলের হয়ে শেষ ম্যাচের আগে প্র্যাক্টিসে মগ্ন সুনীল ছেত্রী

২০২৬ ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে বুধবার ভারতের মুখোমুখি হয় কুয়েত। এএফসি ভুক্ত এশিয়ার দেশগুলি বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী দ্বিতীয় রাউন্ডে একে অপরের মুখোমুখি হয়েছে এশিয়ার ৩৬টি দেশ। কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে এদিন টুর্নামেন্টের প্রুপ-এ’র সেই ম্যাচ হয়। ৯০ মিনটের খেলা শেষে ম্যাচের ফল গোলশূন্য। 

এই ম্যাচ ভারতের জন্য  ছিল বাড়তি গুরুত্বের। এই ম্যাচ খেলেই ফুটবল বুট তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী। তাই অধিনায়কের শেষ ম্যাচ স্মরণীয় করে রাখতে চেয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু ছাংতে, আনোয়ারদের একাধিক সুযোগ নষ্টের ফলে ম্যাচ গোলশূন্য অবস্থায় শেষ হল। 

ম্যাচের গ্রাফ অনুযায়ী, দুই দল একাধিক সহজ সুযোগ নষ্ট করেছে। ভারতীয় দল মাঝমাঠের পুরোপুরি দখল নিতে না পারলেও প্রতি আক্রমণে নজর কেড়েছেন লিস্টন কোলাসো, নিখিল পূজারী, অনিরুদ্ধ থাপারা। অপরদিকে কুয়েতের জমাট মাঝমাঠ এবং আক্রমণভাগ একাধিকবার আটকে গিয়েছে ভারতীয় গোলরক্ষক গুরপ্রিত সিং সান্ধুর ব্যক্তিগত দক্ষতার সামনে। যদিও ভারতীয় ডিপ ডিফেন্সে একাধিক ফাটল চোখে পড়েছে। নজর কেড়েছেন কুয়েতের গোলরক্ষকও। 

ম্যাচে দুই দলের বল দখলের হার ছিল প্রায় সমান। প্রতিপক্ষ গোল লক্ষ্য করে ভারত ১৫টি শট নিয়েছে, আর কুয়েত নিয়েছে ১৩টি। ভারতের ৩টি শট গোলে ছিল, আর কুয়েতের ক্ষেত্রে সংখ্যাটা ৪। 

ম্যাচ শেষে সুনীলকে ‘গার্ড অফ হনার’ সম্মান জানান ভারতীয় খেলোয়াড় এবং কোচিং স্টাফরা। খেলোয়াড় হিসেবে শেষবার জাতীয় দলের ডাগ আউটে ঢোকার আগে কান্নায় ভেঙে পড়েন ভারতীয় অধিনায়ক। এদিন সুনীলকে শেষবার জাতীয় দলের জার্সি পরে মাঠে দেখার জন্য বৃষ্টি মাথায় নিয়েও যুবভারতী ভরিয়ে তুলেছিলেন ফুটবল প্রেমী মানুষ। 

অপরদিকে কলকাতা ম্যাচ ড্র করার ফলে গ্রুপ-এ’র দ্বিতীয় স্থানেই রইল ভারত। প্রথমে রয়েছে কাতার। পরবর্তী রাউন্ডে যাওয়ার লড়াই আরও কঠিন হল কুয়েতের জন্য। 

 

 

Comments :0

Login to leave a comment