NURSE'S MOVEMENT

জীবিকার দাবিতে বিক্ষোভে নার্সরা

রাজ্য কলকাতা

NURSESS MOVEMENT CITU WEST BENGAL HEALTH NEWS BENGALI NEWS

স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন  জীবীকার প্রশ্নে বিভিন্ন দাবিতে শুক্রবার এন্টালি মার্কেটের সামনে অবস্থান বিক্ষোভে শামিল হলেন নার্সিং পেশার সঙ্গে যুক্ত মানুষজন । এদিন ওয়েস্ট বেঙ্গল নার্সেস এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ১১ দফা দাবিতে অবস্থান বিক্ষোভ হয়।  বেলা একটা থেকে তিনটা পর্যন্ত এই অবস্থান বিক্ষোভ চলে। হাসপাতাল, নার্সিং হোম ও বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে কর্মরত বহু নার্স এই অবস্থানে অংশ নেন। 

অবস্থান বিক্ষোভ থেকে দাবি তোলা হয়েছে , রাজ্যে ষষ্ঠ বেতন কমিশনের দ্বিতীয় অংশ দ্রুত প্রকাশ সহ  ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, ডেঙ্গু ম্যালেরিয়া রোগ প্রতিরোধে উপযুক্ত চিকিৎসা পরিকাঠামো গড়ে তোলা, বহুমুখী স্বাস্থ্য প্রকল্পে নার্সিং কর্মচারীদের আদার ক্যাডার ‘বি’ ও ‘সি’ বাতিল করে নার্সিং ক্যাডারভুক্ত করা এবং রাজ্যের সাব সেন্টারের পরকাঠামো সহ বিভিন্ন দাবিতে এদিন সরব হয়েছেন নার্সরা। 

নার্সদের দাবি আদায়ের লড়াইকে সংহতি জানিয়ে এদিন বিক্ষোভ সভায় সিআইটিইউ নেত্রী মধুজা সেনরায়  বলেছেন, ‘‘রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা এক চরম হতশ্রী দশায় এসে দাঁড়িয়েছে।   এই ক্ষেত্রে কর্মরতরাও নানাভাবে শোষণ বঞ্চনার শিকার। স্বাস্থ্য ব্যবস্থার মানোন্নয়ন ঘটিয়ে সকলের জন্য চিকিৎসা পরিষেবার উন্নয়ন ঘটানোর কোনও উদ্যোগ বা ইচ্ছে বর্তমান সরকারের নেই।’’। 

রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক  বিশ্বজিৎ গুপ্ত চৌধুরী এদিন নার্সদের প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত হয়েছিলেন। তিনি নার্সদের দাবি আদায়ের এই লড়ায়ের প্রতি সহমর্মিতা জানিয়ে বলেছেন, ‘‘বর্তমান সরকার  সব ক্ষেত্রেই স্বৈরাচারে চালাচ্ছে। হকের প্রাপ্য থেকে বঞ্চিত করছে কর্মচারীদের। বকেয়া মহার্ঘ ভাতার দাবি তুললে দমন পীড়নের পথেও যাচ্ছে। এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায়ের লড়াইকে আরও জোরালো করতে হবে’’। 

আন্দোলনকারীদের বক্তব্য, রোগী পরিষেবা থেকে শুরু করে গোটা স্বাস্থ্য ক্ষেত্রে কর্মরত নার্সরা অক্লান্ত পরিশ্রম করেন। কিন্তু তাঁরা সেই কাজের  যথাযথ প্রাপ্য বেতন এবং মর্যাদা পাচ্ছেন না। বামফ্রন্ট সরকার তাদের জন্য যে সদর্থক ভুমিকা নিয়ে চলছিল , জীবীকার প্রশ্নে তাদের জন্য যে সুরাহার বন্দোবস্ত গুলো করেছিল সেগুলোও তাদের থেকে কেড়ে নেওয়া হচ্ছে। 

এই আবহে লড়াই আন্দোলনই একমাত্র পথ বলে এদিনের অবস্থান বিক্ষোভ থেকে জানিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দ। এদিন বিক্ষোভ সভায় বক্তব্য রেখেছেন কুমকুম মিত্র, নিবেদিতা দাশগুপ্ত,সীমা সাহা,দুর্গা রায় প্রমুখ।

Comments :0

Login to leave a comment