Madhyamik Result 2024

মাধ্যমিকে দার্জিলিং জেলায় প্রথম রাজদীপ, মেয়েদের শীর্ষে সৌমি

রাজ্য জেলা

প্রথম দশে নাম না থাকলেও দার্জিলিঙ জেলায় সম্ভাব্য প্রথম হয়েছে রাজদীপ বসাক। মেয়েদের মধ্যে সম্ভাব্য প্রথম সৌমি জানা। শিলিগুড়ি উচ্চতর বালক বিদ্যালয়ের ছাত্র রাজদীপ। তার প্রাপ্ত নম্বর ৬৮২। এই বিদ্যালয় থেকে মোট ৩২০জন পরীক্ষায় বসেছিলো। প্রত্যেকেই উত্তীর্ন হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক উৎপল দত্ত। জেলায় মেয়েদের মধ্যে মাধ্যমিকে সম্ভাব্য প্রথম হয়েছে সৌমি জানা। শিলিগুড়ি হাকিমপাড়া বালিকা বিদ্যালয়ের ছাত্রী। শিলিগুড়ি সংলগ্ন আশিঘর এলাকার বাসিন্দা। তার মোট প্রাপ্ত নম্বর ৬৫০। আগামীদিনে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করে গবেষনা করার ইচ্ছে রয়েছে সৌমির। তার সাফল্যে খুশি মা টুম্পা জানা সহ গোটা পরিবার ও স্কুলের শিক্ষক শিক্ষিকারা। পড়াশুনা ছাড়াও বই পড়তে ও গল্প লিখতে ভালোবাসে সে।
পর্ষদ জানিয়েছে, পাশের হার বেড়েছে এবারের মাধ্যমিকে। শতাংশের হিসেবে এবার প্রতি ১০০ জনে উত্তীর্ণ হয়েছে ৮৬.৩১ জন। গত বছরে এই সংখ্যাটি ছিল ৮৬.১৫ শতাংশ। জেলাভিত্তিক পাশের হারে এবার প্রথম স্থানে রয়েছে কালিম্পং। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে পূর্ব মেদিনীপুর ও কলকাতা। এবারের মাধ্যমিকে নাম নথিভুক্ত করেছিল ৯ লক্ষ ২৩ হাজার ৬৩৬ জন পড়ুয়া। পরীক্ষা দিয়েছিল ৯ লক্ষ ১০ হাজার ৫৯৮ জন। পাশ করেছে ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ জন। ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ১ লক্ষ ১৮ হাজার ৪১১ জন। এবারের মাধ্যমিকে মেধা তালিকার প্রথম দশে রয়েছেন ৫৭ জন। তাদের মধ্যে ছাত্রের সংখ্যা ৪৫ ছাত্রীর সংখ্যা ১২ জন।
মেধাতালিকায় দক্ষিণ ২৪ পরগনা থেকে ৮ জন,দক্ষিণ দিনাজপুর থেকে ৭ জন, পূর্ব বর্ধমান থেকে ৭ জন, পূর্ব মেদিনীপুর থেকে ৭ জন, বাঁকুড়া থেকে ৪, মালদহ থেকে ৪, পশ্চিম মেদিনীপুর -৪ জন,নদীয়া ২ জন, ঝাড়গ্রাম ১,কলকাতা থেকে ১ জন, বীরভূম ৩ জন,উত্তর ২৪ পরগনা ২ জন,উত্তর দিনাজপুর ১ জন আছেন এই তালিকায়।
 

Comments :0

Login to leave a comment