BANARHAT TEA WORKERS BLOCKADE

মোদী মমতার সভার পরই চা শ্রমিকদের অবরোধ বানারহাটে (দেখুন ভিডিও)

জেলা

সোমবার বানারহাটে জাতীয় সড়কে পথ অবরোধ চা শ্রমিকদের।

সঞ্জিত দে

কেন্দ্রের অধিগৃহীত বাগানের শ্রমিকরাই বেতন পাচ্ছেন না। চা শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বানারহাট। পাঁচ হাজারের বেশি চা শ্রমিক জাতীয় সড়কে অবরোধ করলেন সোমবার। 
কেন্দ্রীয় সরকারের অধিগৃহীত অ্যান্ড্রু ইউল কোম্পানি পরিচালিত চারটি চা বাগানেরই মজুরি বন্ধ। বানারহাট, কারবালা, নিউ ডুয়ার্স, চুনাভাটি- কোনও বাগানের শ্রমিকরাই বেতন পাচ্ছেন না দু’মাস। কাজ করেন প্রায় ৬ হাজার শ্রমিক।


গত সপ্তাহে পরপর দু’দিন জলপাইগুড়িতেই সভা করেছেন প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী। বেতন নিয়ে বলেননি কেউ। মঙ্গলবার বৈঠকের আশ্বাস দিয়েছে প্রশাসন। 
রবিবার বিজেপি’র নির্বাচনী জনসভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বানারহাট থেকে ২২ কিলোমিটার দূরে ময়নাতুলি গ্রামে সভায় আদিবাসী প্রীতির প্রমাণ দিতে বলেছেন নানা কথা। কিন্তু কেন্দ্রে তাঁর সরকার অধিগৃহীত বাগানে বেতন কেন বন্ধ, বলেননি। বলেননি জমির পাট্টা, মজুরি বাড়ানো নিয়ে একটিও কথা।
আগের দিন, শনিবার, তৃণমূলের জনসভায় ভাষণ দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মেটেলির বিলাসবহুল বাংলো টিয়াবনে ঘাঁটি গেড়ে থেকেছেন দ’দিন। চা বাগানে মহিলা শ্রমিকদের সঙ্গে পাতা তুলেছেন, দেদার ছবি উঠেছে। তিনিও বেতন বন্ধ নিয়ে রা কাড়েননি।
অথচ এই চার বাগানের শ্রমিকরা টানা আন্দোলন করছেন। প্রধানমন্ত্রীর সভার দিনও অবরোধে নামেন। সেদিন পুলিশ তাঁদের তুলে দেয়।
সোমবার সকালে চা শ্রমিকদের মিছিল যায় বিডিও দপ্তরে। বিডিও তাঁদের সঙ্গে দেখা না করে তালা ঝুলিয়ে দেন গেটে। দ্রুত উত্তেজিত হয়ে ওঠেন শ্রমিকরা। ক্ষোভে জাতীয় সড়কের উপর বসে  পড়েন। বিশাল পুলিশবাহিনী পৌঁছায় এলাকায়। পৌঁছান পদস্থ আধিকারিকরা। কিন্তু অবরোধ তোলা যায়নি। 
বিকেলে বিডিও নিজে এসে দেখা করেন। দপ্তরে তালা ঝোলানোর জন্য ক্ষমা চান। তিনি জানান চা বাগান মালিকদের সংগঠন ডিবিআইটিএ’র সঙ্গে শ্রমিদের বৈঠক হবে মঙ্গলবার। কেন্দ্রের অধিগৃহীত বাগানগুলির ম্যানেজাররা এই সংগঠনের সদস্য। আলোচনার আশ্বাস পেয়ে অবরোধ এদিনের মতো তুলে নেন শ্রমিকরা।
বানারহাটের এই এলাকা থেকে কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লার বাড়ি মাত্র ৩ কিলোমিটার দূরে। কিন্তু দু’মাসে একবারও তাঁকে খোঁজ নিতে দেখা যায়নি। মন্ত্রীর ভূমিকায় ক্ষোভ বাড়ছে।

Comments :0

Login to leave a comment