Sikkim Avalanche follow up

তুষার ধসের পরে সিকিমে পাস দেওয়া নিয়ে কড়া প্রশাসন

জাতীয়

সিকিমে তুষারধসে মৃতদের মধ্যে রয়েছেন দুই বাঙালি (Bengali) পর্যটক। গতকালই সিকিমে নাথুলা পাসের কাছে মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। তারমধ্যে দুজন যুবকই পশ্চিমবঙ্গের বাসিন্দা বলে জানা গিয়েছে। একজন হলেন কলকাতার বাসিন্দা ৩৮ বছরের প্রীতম মাইতি ও অপরজন জলপাইগুড়ির বাসিন্দা ২৮ বছরের সৌরভ রায় চৌধুরী। গ্যাংটকের জেলা শাসক ও সেনা সুত্রে পাওয়া খবর অনুযায়ী মৃতদের মধ্যে তিন জন নেপালের, দুজন উত্তর প্রদেশের এবং বাকি দুজন পশ্চিমবঙ্গের (West Bengal)।


আহতদের মধ্যে প্রায় সাত জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা। পুতুল সিং, রাকেশ সিং, সুমিত দাস, তথাগত রায় চৌধুরী, শুভ্র জ্যোতি এরা কলকাতা থেকে সিকিমে গিয়েছিলেন ঘুড়তে। এবং শিলিগুড়ি থেকে গিয়েছিলেন পাপাল সরকার ও রঞ্জিতা দাস এরা দুজনেই আহত হয়েছেন। গতকাল নির্দিষ্ট সীমার অতিক্রম করে নাথুলা পাসের কাছে প্রায় ১৫ মাইল ভেতরে চলে গিয়েছিলেন। সেখানে জলপ্রপাত দেখতে গিয়েই তুষার ধসের মুখে পড়ে ৫ থেকে ৬টি গাড়ি। তারমধ্যে একটি গাড়ি খাদে পড়ে যায়।


গতকালের তুষারধসের পরে বুধবারও সিকিমে চলছে উদ্ধারকাজ। বরফে চাপা পড়ে যাওয়া রাস্তা সাফ করে যাতায়াত স্বাভাবিক করার চেষ্টা হচ্ছে। আটকে থাকা পর্যটকদের উদ্ধার করার কাজও চলছে। মঙ্গলবার রাতে ভারী তুষারপাতের কারণে উদ্ধারকাজ বন্ধ রাখতে হয়েছিল। সিকিম পুলিশ সূত্রে খবর, কেউ নিখোঁজ রয়েছেন এমন খবর পাওয়া যায়নি। তুষারধসের খবর পেয়ে গুজরাত থেকে মঙ্গলবারই সিকিমে এসেছিলেন মুখ্য়মন্ত্রী প্রেম সিং তামাং। বেশ কিছু জখম পর্যটকের সঙ্গে দেখা করেন তিনি। রাজ্যের তরফেই জখমদের চিকিৎসার খরচ বহন করা হবে বলে জানানো হয়েছে। এদিকে সিকিমে পর্যটকদের কিছু জায়গায় যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে সিকিম প্রশাসন। এমনকি নাথুলায় পাস দেওয়া নিয়ে চিন্তা ভাবনা করছে সরকার।

Comments :0

Login to leave a comment