AIAWU 10th All India conference Howrah

গ্রামীন ভারতকে শেষ করছে বিজেপি জানালেন মহিলা খেত মজুররা

জাতীয় রাজ্য

AIAWU 10th All India conference Howrah

দীপাঞ্জনা দাশগুপ্ত দে


সারা ভারত খেত মজুর ইউনিয়নের ১০ম সর্ব ভারতীয় সম্মেলনে চলছে হাওড়ার শরৎ সদনে। এই সম্মেলনে সারা ভারত থেকে এসেছেন বহু মহিলা খেত মজুদররা বা সে রাজ্যের মজদুর সংগঠকরা। তাদের সকলেরই দাবি কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পরে প্রভুত ক্ষতির মুখে পড়ছে গ্রামীন অর্থনীতি। কর্মহীনতা, বেকারী বেড়েছে। শিক্ষা ক্ষেত্রে পরিসর কমেছে। বহু জায়গায় কমেছে স্কুলের সংখ্যা। রেগার কাজ নেই। সেই সঙ্গে ব্যাপক হারে বেড়েছে দুর্নীতি। সাধারণ মানুষের টাকা লুট করে নিয়ে যাচ্ছে বিজেপি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে মাঠে নেমেছে মহিলারা। 

গুজরাট থেকে আসা খেত মজুর নেত্রী মুমতাজ হিঙ্গরা জানালেন 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে গুজরাট মডেলের কথা বলছে তা আসলে মিথ্যে ও একটি দুর্নীতির চক্রান্ত চালাচ্ছে সেখানে। সেখানে রেগার কাজে দুর্নীতি। কৃষকরা ব্যাপকভাবে শোষিত। জাতি বিদ্বেষ, বর্ণ বিদ্বেষ ভয়ঙ্করভাবে বেড়েছে। বিশেষ করে মুসলিমদের ওপর সামাজিক ও রাজনৈতিক চাপ সাংঘাতিক।' গুজরাটের উন্নয়নের প্রসঙ্গ টেনে কথা বলেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ তা আসলে সবটাই মিথ্যে। মুমতাজ আরও বলেন 'গুজরাটে সারা দেশের মতোই রয়েছে বেকারত্ব সমস্যা। সরকারি ক্ষেত্রে চাকরি নেই। বেসরকারি সংস্থায় কিছু চাকরি থাকলেও সেখানে রয়েছে শোষণও।' 

গুজরাটের মতোই আরও একটি বিজেপি শাসিত রাজ্য হরিয়ানা। মনোহর লাল খট্টার সরকার হরিয়ানায় একাধিক জন বিরোধী সিদ্ধান্ত নেওয়ার জন্য বারবার শোষিত। সেই হরিয়ানা থেকে এসেছেন খেত মজুর সুনিতা দেবী।  অন্যের জমিতে খেত মজুরি করেন। কৃষি প্রধান রাজ্য হরিয়ানাতে গ্রামের দিকে অধিকাংশ পরিবারের মহিলা ও পুরুষরা খেত মজুরি করে থাকেন বলে মন্তব্য করেন সুনিতা দেবী। সঙ্গে ছিল রেগার কাজ কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় আসার পর গ্রামের মানুষ ওপর চরম আক্রমন নেমে এসেছে বলে জানালেন। সে কেন্দ্র হোক বা রাজ্য বিজেপি সরকার গ্রামের সংস্কৃতি ও গ্রামের অর্থনীতিকে শেষ করে দিচ্ছে। হরিয়ানার কইথাল জেলার সুনিতা জানান এক সময় হরিয়ানার মহিলা খেত মজদুররা পুরুষদের সম পরিমান কাজ করেও কম টাকা পেত। কিন্তু ২০১৩ সালে আন্দোলন করে হরিয়ানার কিছু জেলায় মহিলা খেতমজদুররা পুরুষ খেত মজদুরদের সম পরিমান মজুরির উপার্জন করছে। সুনিতা দেবীর মতে সম পরিমান মজুরির লড়াই এখনও জারি আছে। কিন্তু গ্রামে গ্রামে বিজেপি মদৎকারীরা মহিলাদের হক থেকে বঞ্চিত করার চক্রান্ত চালিয়ে যাচ্ছে। 

সুনিতা দেবী আরও বলেন মোদী ও খট্টার সরকার মিলিত ভাবে কৃষি ব্যবস্থাকে ধ্বংস করতে চাইছে। সারের দাম কয়েক গুণ বাড়িয়েছে। রেগার কাজ তো এখন আর হয় না ফলে কৃষি ছাড়া হরিয়ানাতে আর বিশেষ কোন কাজও হয় না। 
দুই বিজেপি শাসিত রাজ্যের মহিলারা জানালেন কিভাবে বিজেপি-আরএসএস শক্তি গ্রাম ভারত ও গ্রামীণ অর্থনীতিকে ক্রমশ অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে।
 

Comments :0

Login to leave a comment