Assam CM Himanta Biswa Sarma apologises

‘সেবা করাই শূদ্রদের কর্তব্য’, ক্ষোভের মুখে পোস্ট মুছলেন হিমন্ত

জাতীয়

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা তাঁর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জাতবিদ্বেষী মন্তব্য দেওয়া পোস্ট আপলোড করার জন্য ক্ষমা চেয়েছেন। শুক্রবার এই বিজেপি নেতা বলেছেন,যে তাঁর সোশাল মিডিয়া টিম ভগবদ গীতার একটি শ্লোকের "ভুল অনুবাদ" করেছে।
বৃহস্পতিবার রাতে এক্স এবং ফেসবুকে একটি পোস্টে শর্মা বলেছিলেন যে তিনি প্রতিদিন সকালে তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলিতে ভগবদ গীতার একটি শ্লোক আপলোড করেন, যা থেকে এখনও পর্যন্ত ৬৬৮ টি স্লোক পোস্ট করা হয়েছে।
বিশ্ব শর্মা এদিন বলেন, ‘‘সম্প্রতি আমার সোশাল মডিয়া টিমের এক সদস্য গীতার অষ্টাদশ অধ্যায়ের ৪৪ নম্বর শ্লোক থেকে একটি পোস্ট করেছেন, যাতে ভুল অনুবাদ রয়েছে। ভুলটি লক্ষ্য করার সঙ্গে সঙ্গে পোস্টটি মুছে ফেলেছি। মুছে ফেলা পোস্টটি যদি কাউকে আঘাত করে থাকে তবে আমি আন্তরিকভাবে ক্ষমা চাইছি।’’

গত ২৬ ডিসেম্বর শর্মা তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল যেমন এক্স এবং ফেসবুকে একটি অডিও-ভিজ্যুয়াল পোস্ট আপলোড করেছিলেন। যা তিনি গীতার ১৮ তম অধ্যায়ের সন্ন্যাস যোগের শ্লোক ৪৪ নম্রবর শ্লোক বলে দাবি করেছিলেন।
অ্যানিমেটেড ভিডিওতে বলা হয়েছে, ‘‘চাষাবাদ, গরু পালন এবং বাণিজ্য বৈশ্যের অভ্যাসগত এবং স্বাভাবিক কর্তব্য। অন্যদিকে, তিনটি 'বর্ণ' - ব্রাহ্মণ, ক্ষত্রিয় এবং বৈশ্যের সেবা করা শূদ্রদের স্বাভাবিক কর্তব্য’’। এই ভিডিও টি শেয়ার করে শর্মা আরও বলেন, ‘‘ভগবান শ্রীকৃষ্ণ নিজেই বৈশ্য ও শূদ্রদের স্বাভাবিক কর্তব্যের ধরন বর্ণনা করেছেন’’।
পোস্ট ঘিরে ব্যাপক রাজনৈতিক বিতর্কের সৃষ্টি হয়। বিরোধী নেতারা বিজেপির মনুবাদী এবং পশ্চাদপদ মতাদর্শের নিন্দা করেন।

Comments :0

Login to leave a comment