Ammonia leak

এন্নোরে গ্যাস লিক ঘটনায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে অসুস্থের সংখ্যা

জাতীয়

বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস লিক করে তামিলনাড়ুর এন্নোরে অসুস্থ একাধিক। মঙ্গলবার রাতে জলের নিচ দিয়ে পাইপ লিক করে অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়ে। গতকাল রাত থেকেই অসুস্থ বোধ করতে থাকেন অনেকে। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে এখনও পর্যন্ত ৪২ জন হাসপাতালে চিকিৎসাধীন বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। 

এন্নুরের যুগ্ম কমিশনার বিজয়কুমার জানিয়েছেন, গতকাল রাতের আতঙ্কে তিন থেকে চার হাজার মানুষ বাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন। রাস্তায় তার রাত কাটিয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে তাদের আশ্বাস দেওয়া হলেও কোন কাজ হয়নি বলে তিনি জানিয়েছেন। 

করমন্ডল ইন্টারন্যাশেনাল লিমিটেড নামে একটি সংস্থা প্রতিমাসে ইরান এবং সৌদি আরব থেকে তরল অ্যামোনিয়া আমদানি করে। এন্নোর বন্দর থেকে পলিইথিলিনের পাইপের মাধ্যমে তার তাদের কারখানায় পৌঁছাতে যেখানে সার উৎপাদন হয়। মঙ্গলবার সেই পাইপ লিক করে বিপত্তি ঘটে।

স্থানীয় এক বাসিন্দা সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন যে অনেকের মাস্ক পড়েও নিশ্বাস নিতে কষ্ট হচ্ছে। রাতের বেলা বাড়িতে থাকতে না পেরে স্থানীয় মন্দিরে কয়েকজন আশ্রয় নেয় বলে জানা গিয়েছে। অ্যামোনিয়া লিক হওয়ার ফলে বহু সামুদ্রিক প্রাণীর মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। 

Comments :0

Login to leave a comment